‘ননস্টপ বাংলাদেশ’ প্রতিপাদ্যে শুরু হচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড’

‘ননস্টপ বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে ঢাকায় চতুর্থবারের মতো শুরু হতে যাচ্ছে তিন দিনের তথ্যপ্রযুক্তির উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2016, 01:31 PM
Updated : 18 Oct 2016, 01:31 PM

বুধবার সকালে রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎসবের উদ্বোধন করবেন।

উৎসবে কনভেনশনের চারটি হলরুমে ৪০টি মন্ত্রণালয় ছাড়াও শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম তুলে ধরবে।

মেলায় মাইক্রোসফট, ফেইসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তা নিয়ে দুই শতাধিক ব্যক্তি বিভিন্ন পর্বে অংশ নেবেন। মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নেবেন সাত দেশের সাত মন্ত্রী।

প্রদশর্নীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপোজিসন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্টআপ জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ১২টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনারস কনফারেন্স ও আইসিটি এডুকেশন সম্মেলন হবে।

এবারের আয়োজনে পাঁচ লাখ দর্শনার্থীর সমাগম হওয়ার আশা প্রকাশ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্যপ্রযুক্তির এই মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

মেলায় ৪০০ সফটওয়্যার কোম্পানি অংশ নেবে জানিয়ে রোববার এক সংবাদ সম্মেলনে পলক বলেছিলেন, “২০টি সেমিনারে ৪০ জন বিদেশিসহ দুইশ বক্তা কথা বলবেন। আমাদের মডেল তাদের জানাব, তাদের মডেল সম্পর্কে আমরা জানব।”

২০১২ সালে প্রথমবারের মধ্যে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন করে সরকার। ২০১৩ সালে এই উৎসব না হলেও পরের দুই বছর তথ্যপ্রযুক্তির এই মেলা আয়োজন হয়েছে।

এবারের আয়োজনে আইএফআইসি ব্যাংক প্লাটিনাম পার্টনার হিসেবে রয়েছে। আর সহযোগী পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ ইউমেন ইন ইনফরমেশন টেকনোলজি, সিটিও ফোরাম বাংলাদেশ, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম এবং বোল্ড।