সপ্তাহব্যাপী অশোক চেঞ্জমেকার উইক ২০১৬ শুরু

শিক্ষা বিষয়ক বিভিন্ন উদ্যোগ ও কার্যক্রম নিয়ে ঢাকায় শুরু হয়েছে সপ্তাহব্যাপী ‘অশোক চেঞ্জমেকার উইক ঢাকা ২০১৬’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 12:59 PM
Updated : 26 Sept 2016, 12:59 PM

অশোকা ইনোভেটরস ফর পাবলিক বাংলাদেশ এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই চেঞ্জমেকার সপ্তাহ শুরুর ঘোষণা দেওয়া হয়, যা ২ অক্টোর পর্য‌ন্ত চলবে।

এতে অশোকার কান্ট্রি ডিরেক্টর আব্দুল্লাহ চৌধুরী রবিন বলেন, ‘অশোক চেঞ্জমেকার উইক ঢাকা ২০১৬’ এর মাধ্যমে অশোকা আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে তাদের শিক্ষা বিষয়ক উদ্যোগ এবং কার্যক্রম শুরু করতে চাচ্ছে।

“সপ্তাহব্যাপী এই কার্যক্রমের শেষদিন ‘ইউথ ভেঞ্চার ডে’ তে ১২ থেকে ২০ বছর বয়সী তরুণ মেধাবীরা তাদের সৃষ্টিশীল আইডিয়া উপস্থাপন করবে। এর মধ্যে থেকে আটটি শ্রেষ্ঠ আইডিয়াকে নির্বাচন করা হবে, যা বদলে দিতে পারে আমাদের সমাজকে।”

বাংলাদেশে অশোকা প্রথমবারের মতো তাদের ‘ট্রান্সফরমেশন চাইল্ডহুড অ্যান্ড ইউথ ইয়ার্স’ প্রোগ্রামটি শুরু করতে যাচ্ছে জানিয়ে রবিন বলেন, আগামী পাঁচ বছর সংস্থাটি বিভিন্ন স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বিশেষজ্ঞ, বিশিষ্ট ব্যক্তি এবং নেতৃস্থানীয় কর্পোরেট ব্যক্তিত্বদের মধ্যে সমন্বয় সৃষ্টির মাধ্যমে এম্প্যাথি, ইউথ ভেঞ্চার এবং চেঞ্জমেকার স্কুল এর মতো নানা কার্যক্রম পরিচালনা করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সপ্তাহব্যাপী এই অনুষ্ঠানের অংশ হিসেবে আগামী ১ অক্টোবর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর আনিসুজ্জামান।

এই কার্যক্রমের অংশ হিসেবে বর্তমান শিক্ষার্থীরা বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের সরাসরি তত্ত্বাবধানে বর্তমান শিক্ষা ব্যবস্থাকে আরও কার্যকর করে তোলার উদ্দেশ্য নানামুখী কর্মসূচিতে অংশ নেবেন বলেও জানানো হয়।  

সপ্তাহব্যাপী এই অনুষ্ঠান  ব্র্যাক বিশ্ববিদ্যালয়, অশোকা বাংলাদেশ অফিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাভার ক্যাম্পাস ও ব্র্যাক ইউতে (মহাখালী অডিটোরিয়াম) অনুষ্ঠিত হবে।

১৯৮০ সালে প্রতিষ্ঠিত হওয়া আন্তজার্তিক সংস্থা অশোকা তাদের প্রতিষ্ঠাকাল থেকে তিন হাজারের বেশি নেতৃস্থানীয় সামাজিক উদ্যোক্তাদের একটি শক্তিশালী নেটওয়ার্ক সৃষ্টি করতে সক্ষম হয়েছে। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৮০টি দেশে সংস্থাটি বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

১৯৮৮ সালে বাংলাদেশে প্রথম ‘অশোকা’ তাদের যাত্রা শুরু করে। এ পযন্ত ৮৫ জন সামাজিক উদ্যোক্তাদের সংস্থাটি ‘ফেলোশিপ’ প্রোগ্রামের অন্তভুর্ক্তির মাধ্যমে বিভিন্ন ধরনের সহায়তা করেছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের পরিচালক ইভান সাফাত বারী, অশোকা ‘ট্রান্সফরমেশন চাইল্ডহুড অ্যান্ড ইউথ ইয়ার্স পরামর্শক জেফরুন আফসারি বক্তব্য রাখেন।