মুভার-ট্রেইলর ধর্মঘটে বন্ধ কনটেইনার পরিবহন

প্রাইম মুভার-ট্রেইলর মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটে চট্টগ্রাম বন্দর ও বিভিন্ন ডিপোর মধ‌্যে পণ্যভর্তি কনটেইনার পরিবহন বন্ধ হয়ে গেছে।

চট্টগ্রাম ব‌্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 10:18 AM
Updated : 26 Sept 2016, 10:18 AM

ঐক‌্য পরিষদের যুগ্ম আহবায়ক গোলাম মাওলা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ধর্মঘটে চট্টগ্রামের বাইরে এবং বিভিন্ন ডিপোতে কনটেইনার আনা-নেয়া বন্ধ রয়েছে।”

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দাউকান্দি ওজন স্কেলে প্রাইম মুভার চালক-শ্রমিকদের মারধর ও হয়রানির অভিযোগে রোববার সন্ধ্যায় লাগাতার ধর্মঘটের ডাক দেয় প্রাইম মুভার-ট্রেইলর মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

কর্মবিরতির কারণে চট্টগ্রামের ১৬টি বেসরকারি ডিপোতে কনটেইনার আনা-নেয়া বন্ধ রয়েছে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোস অ্যাসোসিয়েশনের সচিব মোহাম্মদ রুহুল আমিন সিকদার।

ঐক‌্য পরিষদ নেতা গোলাম মাওলা অভিযোগ করেন, কনটেইনার বহন করতে গিয়ে ওজন স্কেলে চালক ও শ্রমিকদের হয়রানি ও মারধরের পাশাপাশি গাড়ি ভাংচুরের ঘটনা ঘটছে।

“প্রাইম মুভারে বহন করা কনটেইনারে বেশি মালামাল বহন করার অভিযোগ তুলে বিভিন্ন গাড়িতে দুই থেকে ১২ হাজার টাকা জরিমানা করা হচ্ছে। বন্দর থেকে বের করা কনটেইনারের ওজন বেশি হলেও হয়রানি করা হচ্ছে।”

মহাসড়কে পণ্যবাহী গাড়ির অতিরিক্ত চাপ কমাতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ গত ১৬ অগাস্ট গাড়ি ভেদে পণ্য পরিবহনের ওজন নির্ধারণ করে দেয়। সে অনুযায়ী ১৪ চাকার প্রাইম মুভার সর্বোচ্চ ৩৩ টন পর্যন্ত মালামাল বহন করতে পারবে।

নির্ধারিত ওজন অতিক্রম করলে স্তরভেদে দুই থেকে ১২ হাজার টাকা জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে।

ঐক‌্য পরিষদের নেতাদের দাবি, গাড়ির ওজন বাদ দিলে একটি প্রাইম মুভার ১৩ থেকে ১৪ টনের বেশি ওজনের কনটেইনার পরিবহন করতে পারবে না।