আগরচাষীদের জামানতবিহীন ঋণ

আগরচাষী ও উদ্যোক্তাদের জামানতবিহীন এসএমই ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে বেসরকারি ব্র্যাক ব্যাংক ও সরকারি এসএমই ফাউন্ডেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 03:07 PM
Updated : 21 August 2016, 03:07 PM

সম্প্রতি এ নিয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে ব্র্যাক ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

চুক্তি অনুযায়ী, ব্র্যাক ব্যাংক এসএমই ফাউন্ডেশনের সহায়তায় মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের আগর চাষী ও উদ্যোক্তাদের মধ্যে এসএমই ঋণ বিতরণ করবে। সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ পাবেন তারা।  

ঢাকায় এসএমই ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন। সরকারি ও বেসরকারি দুই প্রতিষ্ঠানের মধ্যে হওয়া এই চার বছর স্থায়ী হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এসএমই ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, আগর তেল, আগর কাঠ ও আগরডাস্ট রপ্তানি থেকে প্রতি বছর ৬০ কোটি টাকা মূল্যের বৈদেশিক মুদ্রা আয় হচ্ছে। মৌলভীবাজারে ৩৫০টি কারখানায় কাজ করছেন ৪৫ হাজার শ্রমিক।

বাংলাদেশ থেকে মুলত আগর তেল, আগর কাঠ ও আগর ডাস্ট মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশসমূহ রপ্তানি করা হয়ে থাকে। সুগন্ধি প্রসাধন তৈরিতে ব্যবহৃত হয় সম্পূর্ণ রপ্তানিকৃতপণ্য আগর।