ঢাকায় শুরু আন্তর্জাতিক কটন সম্মেলন

বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা ক্রেতা ও বিক্রেতাদের নিয়ে ঢাকায় শুরু হয়েছে আন্তর্জাতিক কটন সম্মেলন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2016, 01:30 PM
Updated : 27 April 2016, 01:30 PM

বুধবার বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম রাজধানীর একটি হোটেলে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন।

এই সম্মেলন সুতার কারিগর ও ব্যবসায়ীদের মধ্যে তাদের বৈদেশিক সহযোগী ও সরবরাহকারীদের কাছ থেকে প্রয়োজনীয় বিষয়গুলো এবং এ সংক্রান্ত জ্ঞান ও ধারণা বিনিময়ের ‘ভাল সুযোগ’ বলে উদ্বোধনীতে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

বাংলাদেশ বিশ্বের অন্যতম বড় কটন আমদানিকারক দেশ। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক হিসেবে যে পরিমাণ সুতার দরকার হয়, অভ্যন্তরীণ উৎস থেকে তার মাত্র ১ ভাগ উৎপন্ন করা হয়।

গত বছর বাংলাদেশ ৬ দশমিক ১ মিলিয়ন বেল সুতা আমদানি করে, যা ২০০৬ সালের তুলনায় প্রায় দ্বিগুণ। ভারত ও উজবেকিস্তান থেকে প্রধানত এসব সুতা আমদানি করা হয়ে থাকে।

তবে এসব দেশে রপ্তানির ওপর থাকা বিভিন্ন ধরনের শর্ত ও নিষেধাজ্ঞার কারণে প্রায়ই কিছু না কিছু সমস্যার মুখোমুখি হচ্ছেন বলে অভিযোগ আমদানিকারকদের।

আমদানিকারক ও সরবরাহকারীদের মধ্যে বোঝাপড়ার সমস্যা বাণিজ্য সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে সমস্যা তৈরি করছে বলে অভিযোগ রয়েছে।

সম্মেলনের উদ্বোধনের পর এক সংবাদ ব্রিফিংয়ে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) প্রেসিডেন্ট তপন চৌধুরী বলেন, “এই সম্মেলন ক্রেতা-বিক্রেতাদের মধ্যে সুসম্পর্ক তৈরি করবে, যা চূড়ান্তভাবে আমাদের সমস্যাগুলোকে চিহ্নিত করতে সাহায্য করবে।”

আন্তর্জাতিক ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান আইবিসি এশিয়ার সহযোগিতায় বিটিএমএ এই সম্মেলনের আয়োজন করেছে। ১০টি দেশ থেকে প্রায় ১৫০ জন প্রতিনিধি এতে অংশ নিচ্ছেন বলে জানিয়েছেন আয়োজকরা।