বাদাম চাষে কৃষকদের প্রশিক্ষণ দিল প্রাণ

নাটোর এলাকার চাষীদের উন্নত আবাদ প্রযুক্তির মাধ্যমে উচ্চ ফলনশীল জাতের বাদাম চাষ এবং আফলাটক্সিন প্রতিরোধ বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে প্রাণ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2016, 04:40 PM
Updated : 26 April 2016, 04:40 PM

আফলাটক্সিন এক প্রকার ছত্রাকজনিত বিষক্রিয়া যা অ্যাসপারজিলাস ছত্রাকের প্রভাবে উৎপন্ন হয়। আফলাটক্সিনের কারণে বাদাম চাষীরা প্রতি বছর আশানূরুপ ফসল হতে বঞ্চিত হন এবং অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হন।

কৃষিশিল্পে লগ্নীকারী এ প্রতিষ্ঠানটি আফলাটক্সিন বিষক্রিয়ার ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি এবং আফলাটক্সিন মোকাবেলায় সহনশীল জাতের বিজ উদ্ভাবন বিষয়ে গুরুত্বারোপ করে এই প্রশিক্ষণে।

প্রাণের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি ৬০ জন কৃষকদেরকে নিয়ে প্রাণের নাটোর এগ্রো লিমিটেডের কারখানায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এ উদ্যোগে সহায়তা করছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)।

প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মাহতাব উদ্দিন বলেন, প্রাণ চাষীদেরকে নানাভাবে প্রশিক্ষণ প্রদান করছে। এটি কৃষকদের উৎপাদনশীলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলহাজ্ব উদ্দিন, বারির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মঞ্জুরুল কাদির ও ড. মুবারক আলী প্রশিক্ষণে উপস্থিত ছিলেন।