চট্টগ্রামে সবজিতে স্বস্তি, বেড়েছে ডিমের দাম

চট্টগ্রামে কাঁচাবাজারে দামের স্বস্তি থাকলেও বেড়েছে ডিমের দাম; গত তিন দিনে প্রতি হালিতে ডিমের দাম বেড়েছে তিন থেকে চার টাকা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 10:24 AM
Updated : 27 Nov 2015, 10:24 AM

ব্যবসায়ীদের দাবি, বাজারে ডিমের সরবরাহ কম থাকায় দাম বেড়েছে। কয়েকদিনের মধ্যে সরবরাহ স্বাভাবিক না হলে তা আরও বাড়বে বলে তাদের ধারণা।

নগরীর বৃহত্তর পাইকারি বাজার রিয়াউদ্দিন বাজারের ডিম বিক্রেতা মোজাম্মেল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, একদিন আগে সাড়ে ৭০০ টাকায় ১০০ ডিম বিক্রি করলেও তা শুক্রবার বেড়ে দাঁড়িয়েছে ৭৮০ টাকা।

“পাইকারিতে ৩২ টাকা হালি বিক্রি হলেও খুচরায় তা ৩৬ টাকা বিক্রি হচ্ছে, যা তিনদিন আগে ছিল ৩২ টাকা।”

সরবরাহ কমে যাওযায় ডিমের দাম বাড়ার কথা জানিয়ে মোজাম্মেল বলেন, “কয়েকদিনের মধ্যে সরবরাহ স্বাভবিক না হলে তা আরও বাড়তে পারে।”

এদিকে শীতের সবজির পর্যাপ্ত সরবরাহ থাকায় কাঁচাবাজারে গত সপ্তাহের তুলনায় দামে তেমন কোন হেরফের হয়নি।

শুক্রবার রিয়াজউদ্দিন বাজার ঘুরে দেখা গেছে, নতুন আলু, দেশি বেগুন ও টমেটো ছাড়া প্রায় সবকটি সবজির দাম ১৫ থেকে ৪০ টাকার মধ্যে রয়েছে। গত কয়েক সপ্তাহ ধরেই বিক্রি হচ্ছে এই দামে।

রিয়াজউদ্দিন বাজারের চৈতন্য গলির খুচরা সবজি বিক্রেতা মো. রাসেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মূলা ১৫ থেকে ২০ টাকা, বাঁধাকপি ২০ থেকে ২৫, ফুলকপি ২৫ থেকে ৩৫ এবং বরবটি বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে।  

শীতের সবজির সরবরাহ ভালো থাকায় বাজার স্থিতিশীল বলে জানান তিনি।

যশোর থেকে আসা বেগুন প্রতিকেজি ৪০ টাকায় বিক্রি হলেও চট্টগ্রামের পটিয়া ও দোহাজারী এলাকার শীতকালীন দেশিবেগুন প্রতিকেজি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান রাসেল।

ফাইল ছবি

এছাড়াও শীতকালীন দেশি টমেটো বিক্রি হচ্ছে প্রতিকেজি ৮০ টাকায় ও শীতকালীন নতুন আলু বিক্রি হচ্ছে ৬০ টাকায়। তবে পুরনো আলু পাওয়া যাচ্ছে ২৫ টাকা কেজি দরে।

কিছুদিন আগেও ২০০ টাকা কেজিতে কাঁচামরিচ বিক্রি হলেও শুক্রবার ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

ডিমের দাম বাড়লেও মাছ ও ব্রয়লার মুরগির দাম স্থিতিশীল আছে।

তেলাপিয়া কেজিতে ১২০ টাকায় পাওয়া যাচ্ছে। রুই মাছ বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২২০ টাকায় প্রতিকেজি। প্রতিকেজি সাগরের ‘টাইগার’ চিংড়ি বিক্রি হচ্ছে ৩৫০ টাকায় ও গলদা চিংড়ি ৪০০ টাকায়।

ব্রয়লার মুরগির দামেও কোন হেরফের হয়নি। প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৩০ টাকা ও দেশিমুরগি ৩০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

গরুর মাংস বরাবরের মতো হাড়সহ ৩৫০ টাকা ও হাড়ছাড়া ৪৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।