এক ঘণ্টায় ৩.৯ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি আলিবাবার

অনলাইনে কেনাকাটার ‘সবচেয়ে বড় দিন’ হিসেবে পরিচিত ‘সিঙ্গেলস ডে’র প্রথম ঘণ্টায় ৩.৯ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য বিক্রি করেছে আলিবাবা, যা তাদের গত বছরে একই সময়ের বিক্রির প্রায় দ্বিগুণ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2015, 07:59 AM
Updated : 11 Nov 2015, 07:59 AM

বুধবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, চীনে এবারের সিঙ্গেলস ডেতে নতুন রেকর্ড গড়ার পথে রয়েছে ‘ই-কমার্স’ জায়ান্ট আলিবাবা।

২৪ ঘণ্টার এই ‘ইভেন্টের’ প্রথম ১০ ঘণ্টায়ই ৭.৮৬ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করেছে তারা। গত বছরের এই দিনে তারা ৯.৩ বিলিয়ন ডলারের ব্যবসা করেছিল।

সঙ্গী বা সঙ্গীনী নেই, চীনের এমন নাগরিকদের জন্য বিশেষ একটা দিন সিঙ্গলস ডে। দেশটির ন্যানজিং ইউনিভার্সিটির ছাত্ররা ১৯৯৩ সালে ‘অ্যান্টি-ভ্যালেন্টাইনস ডে’ হিসেবে নিজেদের জন্য কেনাকাটা করে সিঙ্গেলস ডে উদযাপন করা শুরু করেন।

আলিবাবা এ দিনটিকে পণ্য বিক্রির বার্ষিক ইভেন্ট হিসেবে বেছে নেয় ২০০৯ সালে। প্রতি বছর ১১ নভেম্বর উদযাপিত এই দিন ডাবল ইলেভেন নামেও পরিচিত। চীনের খুচরা বিক্রেতাদের কাছে দিনটি বছরের বড় ধরনের ইভেন্টে পরিণত হয়েছে।

আলিবাবা জানিয়েছে, প্রথম ৮ মিনিটেই এক বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করেছে তারা।

চীনের সিঙ্গেলস ডে’র তুলনা করা যায় যুক্তরাষ্ট্রে অনলাইন কেনাকাটার জন্য জনপ্রিয় দিন সাইবার মানডের সঙ্গে। সর্বশেষ সাইবার মানডেতে যুক্তরাষ্ট্রে ১.৩৫ বিলিয়ন ডলারের ব্যবসা হয় বলে প্রযুক্তি বিষয়ক তথ্য সরবরাহকারী সংস্থা কমস্কোর জানিয়েছে।

বিবিসি লিখেছে, কমিউনিস্ট চীনের জনগণ যে এখন পুঁজিবাদ ভালোই উপভোগ করছে সিঙ্গেলস ডেতে কেনাকাটার উন্মাদনায় দেখা যাচ্ছে তারই প্রতিফলন।

“আমি আলাদা ধরনের দুটি কোট নিতে চেয়েছিলাম। কিন্তু ৩ মিনিটের মধ্যেই সেদুটি বিক্রি হয়ে গেছে”, হতাশার সুরে বলেন এক তরুণী।

বিবিসি বলছে, কেনাকাটার এই হিড়িক দেশটির অর্থনীতির ঘুরে দাঁড়ানোর কোনো লক্ষণ নয়। অনেক ক্রেতাই দেশটির অর্থনীতির স্লথ গতির খবর রাখেন। অর্থ বাঁচাতে অনেকেই সিঙ্গেলস ডেতে কেনাকাটার অপেক্ষায় থাকেন।

২০০৯ সালে আলিবাবা এই দিনটিকে তাদের বার্ষিক বিকিকিনির সবচেয়ে বড় উৎসব হিসেবে ঘোষণার পর তাদের দেখানো পথে অন্যরাও হাঁটতে শুরু করে।

আলিবাবা জানিয়েছে, এ বছর তাদের প্লাটফর্মে বিশ্বের ২৫টি দেশের ৪০ হাজারের বেশি ব্যবসায়ী ও ৩০ হাজারের বেশি ব্রান্ড তাদের পণ্য বিক্রি করবে। ইতোমধ্যে তাদের মার্কেটপ্লেস অ্যাপ টাওবাও ভিজিট করেছেন ১৩০ মিলিয়ন ব্যবহারকারী, যা গত বছরের চেয়ে বেশি।

আলিবাবার প্রধান প্রতিদ্বন্দ্বী জেডি ডটকমসহ বেশ কিছু প্রতিদ্বন্দ্বী এ বছর দিনটিকে ঘিরে ভোক্তাদের জন্য নানা রকম ছাড়ের ঘোষণা দিয়েছে। তবে ভোক্তাদের কাছে আলিবাবার অনলাইন মার্কেটপ্লেস টিমল ডটকমই বেশি প্রিয়।

আলিবাবার প্রধান নির্বাহী ডেনিয়েল ঝাং জানিয়েছেন, এবারের ২৪ ঘণ্টার প্রত্যেক ঘণ্টায়ই ক্রেতাদের জন্য ‘সারপ্রাইজ’ রয়েছে, বিশেষ করে মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য।

প্রথম ঘণ্টায় ২৭ মিলিয়ন পণ্য বিক্রি হয়েছে মোবাইল ফোনের মাধ্যমে।

“পুরো বিশ্ব চীনা ভোক্তাদের শক্তি দেখবে এই ১১ নভেম্বরে”, এক বিবৃতিতে বলেছেন ঝাং।

বুধবারের এই ইভেন্টকে কেন্দ্র করে একটি টিভি অনুষ্ঠানের আয়োজন করেছে আলিবাবা।

চার ঘণ্টার এ অনুষ্ঠানে চীনের পাশাপাশি ইউরোপ-আমেরিকার বিখ্যাত শিল্পীরা অংশ নেবেন। তাদের মধ্যে  জেমস বন্ড খ্যাত ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল ক্রেইগও রয়েছেন।  

চীনের ইন্টারনেট বাজারের প্রায় ৮০ শতাংশ নিয়ন্ত্রণ করে আলিবাবা।

কোম্পানিটির ধারণা, চীনের প্রবৃদ্ধি কমতে থাকলেও এবার তাদের পণ্য সরবরাহে ১৭ লাখ কুরিয়ার, ৪ লাখ গাড়ি এবং ২০০টি বিমান লাগবে। এসব পণ্যের মধ্যে ইলেকট্রনিক্স থেকে শুরু করে কসমেটিকস পণ্যও রয়েছে।

চীনে বুধবারের এই কেনাকাটার দিকে তাকিয়ে থাকবেন অর্থনীতিবিদরাও। কারণ, বিশ্বের দ্বিতীয় ‍বৃহত্তম অর্থনীতির এই দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি গত ২৫ বছরের মধ্যে এবারই সবচেয়ে কম হওয়ার পথে।