বাংলা এসএমএসে ‘ব্রেকিং নিউজ’ সেবা নিয়ে এল রবি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

আরেকটি বড় উদ্যোগে প্রথমবারের মতো বাংলা ভাষায় এসএমএস ‘ব্রেকিং নিউজ’ সেবা চালু করল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও দেশের অন্যতম শীর্ষ মোবাইল ফোন অপারেটর রবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2015, 10:19 AM
Updated : 4 Nov 2015, 10:19 AM

প্রাথমিকভাবে শুধু রবি গ্রাহকরাই নতুন এই সেবা পাবেন; বাংলাদেশসহ বিশ্বের যেকোনো প্রান্তের সর্বশেষ খবর জানতে পারবেন তাৎক্ষণিকভাবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী এবং রবি’র ব্যবস্থাপনা পরিচালক সুপুন বীরাসিংহে বুধবার এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সেবা নিতে রবি গ্রাহকদের কেবল মেসেজ অপশনে গিয়ে ‘Start BB’ লিখে পাঠাতে হবে 22324 নম্বরে। প্রতিটি ব্রেকিং নিউজের জন্য খরচ পড়বে দুই টাকা, সঙ্গে আনুষঙ্গিক কর।

দিনের সেরা উক্তিগুলোও বাংলা এসএমএসের মাধ্যমে জানতে পারবেন রবি গ্রাহকরা। এ সেবার জন্য ‘Start DU’ লিখে 22324 নম্বরে পাঠাতে হবে।   

এর বাইরেও এসএমএসের মাধ্যমে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মর্নিং নিউজ, বিজনেস নিউজ, মিডডে আপডেট ও ইভনিং নিউজ সেবা নিতে পারবেন রবি গ্রাহকরা।

প্রথমবারের মতো বাংলা ভাষায় চালু হল এসএমএস সংবাদ সেবা। তারই উদ্বোধনে রবি ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম পরিবার।

ইংরেজিতে ব্রেকিং নিউজ পেতে মোবাইলের এসএমএস অপশনে গিয়ে ‘Start B’, মর্নিং নিউজের জন্য ‘Start M’, বিজনেস নিউজের জন্য ‘Start BN’, মিডডে’র জন্য ‘Start MD’ এবং ইভনিং নিউজের জন্য ‘Start E’ লিখে 22324 নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজের জবাবে ‘YES’ লিখে পাঠালেই এসব সেবার গ্রাহক হওয়ার বিষয়টি নিশ্চিত হবে।

রবি’র ব্যবস্থাপনা পরিচালক সুপুন বীরাসিংহে বলেন, “দেশের প্রধান অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে প্রথমবারের মতো বাংলা ভাষায় ব্রেকিং নিউজ এসএমএস সেবা চালু করতে পেরে আমরা গর্বিত।

“আমাদের বিশ্বাস, এই সেবা আমাদের গ্রাহকদের একটি বড় অংশের নির্ভরযোগ্য সর্বশেষ সংবাদের চাহিদা পূরণ করতে পারবে।

“পাশাপাশি এই সেবা একটি তথ্যভিত্তিক সমাজ বিনির্মাণে জাতীয় প্রচেষ্টারও সহায়ক হবে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী বলেন, “এটা ছিল আমার অনেক দিনের স্বপ্ন। স্বাভাবিকভাবেই আমি দারুণ খুশি।”

বাংলা এসএমএসে ব্রেকিং নিউজ সেবাকে বাস্তব রূপ দেওয়ায় রবি ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কারিগরি দলকে ধন্যবাদ ও অভিনন্দন জানান তিনি।

একক পাঠক সংখ্যার বিচারে দেশের সবচেয়ে বড় সংবাদ মাধ্যমের প্রধান সম্পাদক বলেন, “কয়েক মাস আগে আমার অফিসে এক বৈঠকে এক মালয়েশীয় বন্ধুর কাছে আমি মোবাইল ফোনে বাংলা স্ক্রিপ্টের ব্যবহার নিয়ে সহযোগিতা চেয়েছিলাম। তিনি কম্পিউটারে ভাষার ব্যবহার বিষয়ে বিশ্বের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের একজন।

“বাংলায় ভাব প্রকাশের জন্য মানুষ রোমান হরফ ব্যবহার করছে- এটা আমি মানতে পারছিলাম না। আমার সেই স্বপ্ন এখন বাস্তব। আমি মুথু নেদুমারানকে ধন্যবাদ জানাই।”

রবি’র চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ, নির্বাহী ভাইস প্রেসিডেন্ট শাহেদ আলম, মো. আদিল হোসেন ও জঁ-মিশেল আর্নাউ উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে।   

রবি’র ভ্যালু অ্যাডেড সার্ভিসেসের (ভাস) মহাব্যবস্থাপক মাহমুদ হাসান ফয়সাল বলেন, “বাংলাদেশের প্রথম অনলাইন সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহযোগী হতে পেরে আমরা গর্বিত। রবি সব সময় সৃজনশীলতা ও গ্রাহককেন্দ্রিক সেবায় বিশ্বাসী। বাংলায় ব্রেকিং নিউজ সেবা তারই ফল।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিউ মিডিয়া ও নিউ বিজনেস বিভাগের প্রধান রাশেদ আহসান বলেন, “এ উদ্যোগের সহযোগী হওয়ায় রবিকে অনেক ধন্যবাদ। আমাদের দেশে অনেকেই ইংরেজি পড়তে পারেন না; আবার রোমান হরফে বাংলা লিখলে পড়ার সময় তার মানে বদলে যেতে পারে।”

“এটা সত্যিই গর্বের বিষয়, আমরাই প্রথম বাংলা ভাষায় নিউজ এসএমএস চালু করতে পেরেছি।”

রবির ভ্যালু অ্যাডেড সার্ভিসেসের ব্যবস্থাপক শাহানা পারভীন শিখা বলেন, “বাংলা হল সেই ভাষা, যা আমরা প্রথম শিখি, যার সঙ্গে বেড়ে উঠি। মোবাইলে বাংলায় লেখা সংবাদ পড়ে আমি স্বস্তি পাই।

“এই উদ্ভাবনী সেবা চালুর জন্য যে পরিশ্রম রবি ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কর্মীরা করেছেন, সেজন্য আমি তাদের আন্তরিক ধন্যবাদ জানাই।”

রাজস্ব আয়ের দিক দিয়ে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর রবি। এর মালিকানার বড় অংশটি রয়েছে এশিয়ার অন্যতম শীর্ষ টেলিকম কোম্পানি মালয়েশিয়াভিত্তিক আজিয়াটা গ্রুপের হাতে। জাপানি কোম্পানি এনটিটি ডোকোমো’র অংশীদারিত্বও রয়েছে এতে।

বাংলাদেশে রবির বিনিয়োগ প্রায় ১৫৫ দশমিক ৮ বিলিয়ন টাকা এবং গ্রাহক সংখ্যা দুই কোটি ৮০ লাখ।

মোবাইল ফোন অপারেটর রবি’র কার্যালয়ে বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বাংলা ভাষায় এসএমএস ‘ব্রেকিং নিউজ’ সেবার উদ্বোধন হয়।

ফেইসবুকে ৫০ লাখের বেশি অনুসারী ছাড়াও একক পাঠক সংখ্যার (ইউনিক ভিজিটর) বিবেচনায় বাংলাদেশে সংবাদ মাধ্যমগুলোর শীর্ষে রয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, যারা বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই সংবাদ পরিবেশন করে।

গুগল অ্যানালিটিকসের তথ্য অনুযায়ী, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালের ডিসেম্বরে খবরের প্রতি মানুষের আগ্রহ যখন তুঙ্গে, সে সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ইউনিক ভিজিটর পৌঁছায় ৭৪ লাখে। আর চলতি বছরের মার্চ থেকে জুলাইয়ের মধ্যে ক্রিকেট বিশ্বকাপ এবং পাকিস্তান ও ভারত দলের বাংলাদেশ সফরের মধ্যে তা ৯০ লাখ ছাড়িয়ে যায়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের একজন মুখপাত্র বলেন, ইন্টারনেটে সংবাদ প্রকাশের ক্ষেত্রে একটি ব্রাউজার থেকে একটি ওয়েবসাইটে ‘একসেস’ করাকে একটি ‘ইউনিক ভিজিট’ ধরা হয়, যা প্রকাশনা শিল্পে মুদ্রিত সংবাদপত্রের প্রচার সংখ্যার সঙ্গে সমতুল্য।

“অর্থাৎ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম যদি মুদ্রিত সংবাদপত্র হত, তাহলে এর প্রচার সংখ্যা ৯০ লাখে দাঁড়াত।”