বিদেশি হত্যাকাণ্ডের ছায়া পর্যটনে

অবরোধ-হরতালের কারণে বছরের শুরুটা মন্দা গেছে বাংলাদেশের পর্যটন খাতের; রাজনৈতিক পরিস্থিতি শান্ত হয়েছে, কিন্তু পর্যটন মৌসুমের শুরুতে দুই বিদেশির হত্যাকাণ্ড ছায়া ফেলেছে ব্যবসায়।

আশিক হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 10:54 AM
Updated : 5 Oct 2015, 11:57 AM

এক সপ্তাহের মধ্যে ঢাকায় ইতালীয় এনজিওকর্মী সিজারে তাভেল্লা এবং রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি খুনের পর থেকে বিদেশি পর্যটকরা বাংলাদেশে আসতে ভয় পাচ্ছেন, বলছেন পর্যটন ব্যবসায়ীরা।

দুই বিদেশি নাগরিক খুনের বড় প্রভাব পর্যটন শিল্পে পড়তে যাচ্ছে- এই শঙ্কার কথা খোলাখুলিভাবে বলেছেন বেঙ্গল ট্যুরসের প্রধান নির্বাহী মাসুদ হোসেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত এক সপ্তাহে প্রায় ২০০ পর্যটক বাংলাদেশ ভ্রমণ বাতিল করেছেন।

“তাদের ভ্রমণ উপলক্ষে প্রায় সব ধরনের ব্যবস্থাই নেওয়া হয়েছিল। কিন্তু গত সপ্তাহে দুজন বিদেশি নাগরিক হত্যার পর তারা ট্যুর বাতিল করেছেন।”

জাপান ও ইউরোপের ট্যুরিস্টরা আবার আসার বিষয়টি অনিশ্চিত বলে জানান এই পর্যটন ব্যবসায়ী।

এই দুই হত্যাকাণ্ডের পর এয়ারলাইনসগুলোতে বাংলাদেশের বিভিন্ন গন্তব্যে পূর্বনির্ধারিত যাত্রা বাতিল করছেন বাংলাদেশে থাকা বিদেশিরা।

বেসরকারি নভো এয়ারের সেলস অ্যান্ড মার্কেটিং বিভাগের ব্যবস্থাপক এ কে এম মাহফুজুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত তিন চার দিন ধরে রিফান্ড করা টিকেটগুলোর মধ্যে চট্টগ্রামের ৪২ শতাংশ, কক্সবাজারের ১৭ শতাংশ, যশোরের ৩১ শতাংশ ও সিলেটের ২০ শতাংশ বিদেশি নাগরিকদের ছিল।”

সরকার ২০১৬ সালকে পর্যটন বর্ষ ঘোষণা করেছে। আগামী বছর প্রায় ১০ লাখ পর্যটককে আনার পরিকল্পনাও রয়েছে।

রাজনৈতিক অস্থিরতায় বছরের শুরুতে এই অবস্থা ছিল বাংলাদেশের প্রধান পর্যটন কেন্দ্র কক্সবাজারে, আবার সেই অবস্থার হাতছানিতে শঙ্কায় ব্যবসায়ীরা

এ অবস্থায় বিদেশি খুনের ঘটনা পর্যটন শিল্পের জন্য হুমকি বলে মনে করছেন জার্নি প্লাসের মালিক তৌফিক রহমান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জাপানি পর্যটকরা ট্যুর বাতিল করছেন বলে শুনেছি। আগামী ১১ ও ১৮ অক্টোবর কয়েকজন ইউরোপীয় পর্যটক আসার কথা রয়েছে। আমি এখন শঙ্কায় আছি, আসলেই তারা আসবেন কি না।”

গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লা গুলিতে নিহত হওয়ার পাঁচ দিনের মাথায় রংপুরে একই কায়দায় খুন করা হয় জাপানি নাগরিক কুনিও হোশিকে।

দুই খুনের দায় মধ্যপ্রাচ্যভিত্তিক উগ্রপন্থি দল আইএস স্বীকার করেছে বলে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ দাবি করেছে।

তবে বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই- সরকারের পক্ষ থেকে এমন দাবি করে বিদেশিদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস দেওয়া হয়েছে।

বেসরকারি বিমান ও পর্যটন সচিব খোরশেদ আলম চৌধুরী বলেন, “পর্যটকদের আশঙ্কার কিছু নেই। তাদের নিরাপত্তার জন্য সর্বোচ্চ ব্যবস্থা করা হবে।

“ইতোমধ্যেই পর্যটন এলাকাগুলোয় ট্যুরিস্ট পুলিশকে পর্যটকদের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা নিতে বলা হয়েছে।”

এছাড়া যেসব স্থানে ট্যুরিস্ট পুলিশের কার্যক্রম নেই সেসব স্থানে জেলা ও পুলিশ প্রশাসনকে পর্যটকদের নিরাপত্তার ব্যবস্থা নিতে বলা হয়েছে বলে জানান তিনি।

তবে তাতেও শঙ্কার মেঘ কাটছে না ট্যুর অপারেটরদের। তারা বলছেন, পরিস্থিতি নিরাপদ বলে বিদেশিদের কাছে প্রতিভাত না হওয়া পর্যন্ত সংশয় থেকেই যাবে।