ঢাকায় এশীয় পর্যটন মেলা শুরু

দেশের পর্যটন শিল্পের উন্নয়নে ঢাকায় তিন দিনের এশীয় পর্যটন মেলা শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 12:41 PM
Updated : 27 August 2015, 12:41 PM

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে চতুর্থ এশিয়ান ট্যুরিজম ফেয়ারের উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

পর্যটন বিষয়ক পত্রিকা মাসিক বিচিত্রার আয়োজনে এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) ও বাংলাদেশ পর্যটন করপোরেশনের (বিপিসি)  সহযোগিতায় মেলা চলবে শনিবার পর্যন্ত।

এবারের মেলায় ভারত, ফিলিপাইন, নেপাল, ভূটান, চীন, উজবেকিস্তান ও সিঙ্গাপুরের বিভিন্ন প্রতিষ্ঠানের ১২০টি স্টল থাকছে।

মেলায় কমিউনিটি বেইজড ট্যুরিজম প্রদর্শনী, ইয়ুথ ট্যুরিজম স্কিলস কম্পিটিশন, পর্যটন বিষয়ক সেমিনার, কমিউনিটি কালচারাল অনুষ্ঠান, শিশুদের জন্য ‘বিউটিফুল বাংলাদেশ’ শিরোনামে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা ও অ্যাডভেঞ্চার গিয়ার প্রদর্শনীর ব্যবস্থা থাকছে।

মেলার প্রবেশমূল্য ধরা হয়েছে ২০ টাকা। তবে শিক্ষার্থীরা বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের কমিউনিটি বেইজড ট্যুরিজমের উন্নয়নে বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও ইউএস এইড ক্রেইল প্রজেক্ট এবং নেসক্যাফের সঙ্গে ‘সিবিটি পার্টনারশিপ’ শুরু হয়।

অনুষ্ঠানে পর্যটনমন্ত্রী বলেন, “বাংলাদেশের পর্যটন শিল্পে অপার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে এ খাতে লাখ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি রয়েছে।

“বর্তমান সরকারের অগ্রাধিকার শিল্পের তালিকার মধ্যে পর্যটন শিল্প স্থান পেয়েছে। পর্যটন শিল্পের উন্নয়নের জন্য সরকার নানা ধরনের ‘মেগা প্রকল্প ও কর্মসূচি’ গ্রহণ করেছে।”

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিপিসির চেয়ারম্যান অপরুপ চৌধুরী, নেপালের রাষ্ট্রদূত এইচ কে শ্রেষ্ঠা, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিনসেন্ট ভিবেনসিউ টি বান্ডিলো ও ভূটানের রাষ্ট্রদূত পেমা চোদেন।