চাক্তাই-খাতুনগঞ্জে জলাবদ্ধতা: চট্টগ্রামে চেম্বারের উদ্বেগ

ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে চট্টগ্রামের বাণিজ্যকেন্দ্র চাক্তাই-খাতুনগঞ্জ ও আছাদগঞ্জে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন চট্টগ্রামের ব্যবসায়ীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 11:59 AM
Updated : 3 August 2015, 11:59 AM

সোমবার চিটাগাং চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ হারুণের পাঠানো বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে জানান চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বলেন, গত কয়েক দিনের টানা বর্ষণ ও জোয়ারের পানিতে দেশের বৃহত্তম পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জ ও আছাদগঞ্জে সৃষ্ট জলাবদ্ধতার কারণে নিত্যপণ্যের প্রচুর সংখ্যক গুদাম ও সহস্রাধিক দোকানপাট তলিয়ে গেছে।

“ব্যবসায়ীদের মজুদকৃত পেঁয়াজ, রসুন, মসলা, শস্য ও শুটকিসহ বিভিন্ন পণ্যে যে শত শত কোটি টাকার ক্ষতি হয়েছে তা অপূরণীয়। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা পণ্যমূল্য হারিয়েছে এবং ব্যাংক লোন পরিশোধ করতে চরম ঝুঁকির মুখে পড়েছে।”

ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের সহায়তা প্রদানে সরকার এবং সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানিয়ে এখানকার ব্যবসায়ীদের ব্যাংক ঋণের সুদ মওকুফ এবং কিস্তিতে ঋণ পরিশোধের সুবিধা প্রদানের আহ্বান জানান চেম্বার সহ-সভাপতি।

জামাল আহমেদ বলেন, জলাবদ্ধতা নিরসনে পার্শ্ববর্তী চাক্তাই খালে স্লুইস গেট নির্মাণ, খালের সঙ্গে যুক্ত নালা-নর্দমা পরিষ্কার এবং কর্ণফুলী নদী অগ্রাধিকার ভিত্তিতে ড্রেজিং করতে হবে।

সম্প্রতি ঘূর্ণিঝড় কোমেন পরবর্তী টানা বর্ষণ ও অস্বাভাবিক জোয়ারে তলিয়ে যায় দেশের ভোগ্যপণ্যের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জ।

চাক্তাই-খাতুনগঞ্জ ও আছাদগঞ্জের কয়েক হাজার দোকান-গুদাম ও ব্যবসা কেন্দ্রে গত শুক্র, শনি ও রোববার নিয়মিত বিরতিতে জোয়ারের পানি প্রবেশ করে।

এতে পেঁয়াজ, রসুন, জিরা, এলাচি, মরিচ, ডাল, শুটকি, চালসহ বিভিন্ন পণ্যের আড়ত পানিতে তলিয়ে যায়।

জলাবদ্ধতায় প্রায় শত কোটি টাকার পণ্য নষ্ট হয় বলে দাবি করেন খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোশিয়েসনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগির আহমদ।

জোয়ারের পানির আতঙ্কে খাতুনগঞ্জে আসা পণ্যবাহী ট্রাক থেকে অনেক ব্যবসায়ী পণ্য খালাস বন্ধ হয়ে যায়। কার্যত অচল চাক্তাই-খাতুনগঞ্জে ভিজে যাওয়া পণ্য শুকাতে প্রাণান্ত চেষ্টায় ব্যস্ত ছিলেন ব্যবসায়ী ও কর্মচারীরা।