চট্টগ্রামে ‘অ্যাপারেল অ্যান্ড সেফটি এক্সপো’ শুরু বৃহস্পতিবার

বিশ্বে বাংলাদেশের তৈরি পোশাক খাতের ভাবমূর্তি বাড়াতে প্রথমবারের মতো চট্টগ্রামে আয়োজন করা হয়েছে ‘অ্যাপারেল অ্যান্ড সেফটি এক্সপো’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2015, 03:03 PM
Updated : 1 August 2015, 03:03 PM

চট্টগ্রামের ‘রেডিসন ব্লু চিটাগাং বে ভিউ’তে তিনদিনের এই প্রদর্শনীর আয়োজন করেছে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রদর্শনীর উদ্বোধন করবেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রদর্শনীর পাশাপাশি বাংলাদেশের তৈরি পোশাক খাতের সংকট, সম্ভাবনা নিয়ে চারটি সেমিনারও অনুষ্ঠিত হবে বলে শনিবার সাংবাদিকদের জানান বিজিএমইএর প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন আহমদ চৌধুরী।

তিনি বলেন, “ভিশন ২০২১ সালের লক্ষ্যমাত্রায় আমাদের প্রস্তুতি এবং এই খাতে রপ্তানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যে আমরা কতটুকু প্রস্তুত তা এবারের এক্সপোতে আলোচনা করা হবে।”

গত বছর ঢাকায় আর্ন্তজাতিক ‘অ্যাপারেল সামিট-২০১৪’ এর ধারাবাহিকতায় চট্টগ্রামে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে মতবিনিময়ে জানানো হয়।

এক্সপো কমিটির কো-অর্ডিনেটর ও বিজিএমইএর সাবেক পরিচালক এএনএম সাইফুদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দেশি-বিদেশি ৬৪ প্রতিষ্ঠান এই প্রদর্শনীতে অংশ নেবে।

এর মধ্যে চট্টগ্রামের ১০টি তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান ছাড়াও বিদেশি সরঞ্জাম প্রস্তৃতকারী প্রতিষ্ঠান রয়েছে।

তিনি বলেন, “তিনদিনে কয়েকটি সেমিনারে বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ এবং সরকারের সংশ্লিষ্ট খাতের মন্ত্রী-সচিব ছাড়াও বিদেশি ক্রেতা সংগঠনের নেতা বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা আলোচনায় অংশ নেবেন।

“তৈরি পোশাক খাতকে আরও এগিয়ে নিতে আমরা কতটুকু প্রস্তুত বা আরও কি করা দরকার তা আলোচনা হবে চারটি সেমিনারে। এখানে বিশেষজ্ঞ মতামতের পাশাপাশি সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারাও আলোচনা করবেন।”

বিজিএমইএ জানিয়েছে, এসব সেমিনারে বাণিজ্যমন্ত্রী, নৌপরিবহনমন্ত্রী, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক ই এলাহী চৌধুরী, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, ডেনিস চার্জ দ্য অ্যাফেয়ার্সসহ দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।