ভর্তি জটিলতা: সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী

একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে ‘নৈরাজ্যকর’ পরিস্থিতি নিয়ে গত কয়েকদিন ‘নিশ্চুপ’ থাকলেও এ নিয়ে কথা বলতে  সাংবাদিকদের সামনে আসছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2015, 12:03 PM
Updated : 4 July 2015, 12:03 PM

রোববার সকাল ১০টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই সংবাদ সম্মেলন ডাকার আগে শনিবার দুপুরে শিক্ষামন্ত্রীর হেয়ার রোডের সরকারি বাড়িতে মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খানসহ শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন নাহিদ।

একাদশে ভর্তি প্রক্রিয়া নিয়ে ওই বৈঠকে দীর্ঘক্ষণ আলোচনার পর এ বিষয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ‘আশ্বস্ত’ করতেই সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত হয় বলে বৈঠকে উপস্থিত একজন কর্মকর্তা জানিয়েছেন।

নাম-পদবি প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভর্তি নিয়ে জটিলতায় দেখা দেওয়ায় শিক্ষাসচিব এর দায় মন্ত্রণালয় ও বোর্ডের গুটি কয়েক কর্মকর্তা এবং কতিপয় সাংবাদিকের উপর চাপিয়েছেন।”

“বৈঠকে সচিব বলেন, মন্ত্রণালয় ও বোর্ডের কয়েক কর্মকর্তাকে সরাতে হবে, তারা আমার কথা শুনছেন না। মূলত তাদের কারণেই ভর্তি নিয়ে এই জটিলতা দেখা দিয়েছে।”

ওই কর্মকর্তা জানান, শিক্ষা সচিবকে উদ্দেশ করে শিক্ষামন্ত্রী বলেছেন- “টকশো করে এ বিষয়ে সবাইকে বোঝানো সম্ভব না। এনিয়ে আনুষ্ঠানিকভাবে কথা বলা দরকার। আর মন্ত্রণালয় ও বোর্ডের কর্মকর্তাদের সরানোই সমস্যার সমাধান নয়।”

এ বছর সব কলেজকে বাধ্যতামূলকভাবে অনলাইনের পাশাপাশি এসএমএসে শিক্ষার্থী ভর্তিতে বাধ্য করে শিক্ষা মন্ত্রণালয়।

সব কলেজকে একসঙ্গে অনলাইন-ভর্তির আওতায় না এনে ধাপে ধাপে বিষয়টি বাস্তবায়নে শিক্ষামন্ত্রীর নির্দেশনা মানেননি শিক্ষাসচিব। সব কলেজকে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করাতে শিক্ষাসচিব এবছর দুইবার ভর্তি নীতিমাল জারি করেন।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম মেধা তালিকা প্রকাশে কারিগরি জটিলতা দেখা দেওয়ার নির্ধারিত সময়ের তিন দিন পর ২৮ জুন মধ্যরাতে এই তালিকা প্রকাশ করা হয়।

ওই তালিকায় হাজারো ভুলের পাশাপাশি কলেজে গিয়ে ভর্তি বিড়ম্বনায় পড়েন শিক্ষার্থীরা। অনেক কলেজও ভর্তি তালিকা না পেয়ে শিক্ষার্থী ভর্তি করাতে ভোগান্তিতে পড়ে। আর এই ভর্তি প্রক্রিয়া নিয়ে অনেকটাই নিশ্চুপ ছিলেন শিক্ষামন্ত্রী।