জাতীয় প্রেস ক্লাব ‘দখল’ হয়েছে, দাবি একাংশের

নির্বাচন নিয়ে জটিলতার মধ্যে সাধারণ সভা ডেকে ভোট ছাড়াই কমিটি গঠনের মাধ্যমে জাতীয় প্রেস ক্লাব ‘দখল’ করা হয়েছে বলে দাবি করে বিএনপি-জামায়াত সমর্থিত সাংবাদিক নেতাদের একাংশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 02:19 PM
Updated : 28 May 2015, 03:24 PM

বৃহস্পতিবার প্রেস ক্লাবে ওই সভায় ব্যবস্থাপনা কমিটি গঠনের পর বিএনপি-জামায়াত সমর্থিত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) এক বিবৃতিতে এই দাবি করা হয়।  

‘পেশিশক্তির ন্যক্কারজনক’ কর্মকাণ্ড থেকে প্রেস ক্লাবকে ‘রক্ষা’ করতে মেয়াদোত্তীর্ণ ব্যবস্থাপনা কমিটিকে সহযোগিতা করতে সব সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

প্রেস ক্লাবের বর্তমান ব্যবস্থাপনা কমিটির মেয়াদ পেরিয়ে যাওয়ার পর নির্বাচনের কথা থাকলেও তা না হওয়ায় জটিলতা দেখা দেয়।

এই সভায় গঠিত হয়েছে নতুন কমিটি

এর মধ্যে বৃহস্পতিবার আকস্মিকভাবে সভা ডেকে ‘সমঝোতার মাধ্যমে’ নতুন একটি কমিটি গঠন করা হয়। ওই সভায় আওয়ামী লীগ সমর্থক সাংবাদিক নেতাদের সঙ্গে বিএনপি-জামায়াত সমর্থক সাংবাদিক নেতাদের একাংশও ছিলেন।

কমিটিতে সভাপতি, জ্যেষ্ঠ সহসভাপতিসহ ১০টি পদ নিয়েছে সরকার সমর্থকরা। সরকারবিরোধীদের সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষসহ সাতটি পদ দেওয়া হয়েছে।

তবে এই সভায় প্রেসক্লাবে বর্তমান কমিটির সভাপতি কামাল উদ্দিন সবুজ ও সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ ছিলেন না। ছিলেন না বিএনপি সমর্থিত ইউনিয়নের বর্তমান কমিটির শীর্ষ নেতারাও।

গঠিত কমিটির বিরুদ্ধে বিবৃতিটি দেন বিএফইউজের একাংশের সভাপতি শওকত মাহমুদ, ভারপ্রাপ্ত মহাসচিব মো. মোদাব্বের হোসেন, ডিইউজের একাংশের সভাপতি আব্দুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান।

যৌথ বিবৃতিতে বলা হয়, “নির্বাচনকে এবং জাতীয় প্রেস ক্লাবের বিবেকবান সদস্যদের মূল্যবান মতামতকে যারা বিবেচনায় নিতে ভয় পান, তারাই ষড়যন্ত্রের মাধ্যমে এটার পদ-পদবি কুক্ষিগত করার ষড়যন্ত্রে লিপ্ত। ক্লাবের নীতিবান সদস্যরা কখনও তা মেনে নেবে না।”

কমিটি গঠনের এই প্রক্রিয়াকে প্রত্যাখ্যান করে তারা দাবি করেছেন, “মর্যাদার প্রতিষ্ঠানটিকে কুক্ষিগত করতে গিয়ে বর্তমান ক্ষমতাসীনরা বাকশালকেও হার মানিয়েছে। এর পরিণতি কখনও শুভ হবে না।”