তাপ বিদ্যুতকেন্দ্র: প্রকল্প এলাকার উন্নয়নে নীতিমালা

কয়লাভিত্তিক তাপ বিদ্যুতকেন্দ্র প্রকল্প এলাকার উন্নয়নে তহবিল গঠন ও পরিচালনায় একটি নীতিমালার খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 03:05 PM
Updated : 2 March 2015, 03:05 PM

এ নীতিমালা অনুযায়ী প্রতি ইউনিট কয়লাভিত্তিক বিদ্যুতের মূল্যের উপর তিন পয়সা করে ট্যারিফ ‍নির্ধারণ করা হবে; তা থেকে আসা তহবিল ব্যয় হবে প্রকল্প এলাকায় সামাজিক উন্নয়নে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয় বলে বৈঠক শেষে জানান মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “২০১০ সালের মাস্টার প্ল্যান অনুযায়ী ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ ও ২০৩০ সাল নাগাদ প্রায় ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে, সে অনুযায়ী বিভিন্ন প্রকল্প রয়েছে।”

“ভবিষ্যতের যে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র হবে তার ৫০ শতাংশ হবে কয়লাভিত্তিক, সে লক্ষ্য কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রয়াস চলছে।”

তিনি বলেন, যে সমস্ত এলাকায় কয়লাভিত্তিক তাপ বিদ্যুতকেন্দ্র হবে সে এলাকার ক্ষতিগ্রস্ত মানুষের জীবনমান উন্নয়নে সরকার, পিডিবি ও সংশ্লিষ্ট কোম্পানীর সামাজিক দায় রয়েছে, সেই ধারণা থেকে সিদ্ধান্ত হয় একটি তহবিল গঠন করা হবে।”

“তহবিল গঠনে প্রতি ইউনিট বিদ্যুত মূল্যর উপর তিন পয়সা করে ট্যারিফ নির্ধারণ করা হবে। সেই ট্যারিফ দিয়ে তহবিল গঠন করা হবে।”

তহবিল পরিচালনার বিষয়ে নীতিমালায় বলা হয়েছে, কোম্পানি এবং স্থানীয় লোকজন নিয়ে একটি কমিটি গঠন করা হবে,  সেই কমিটি ঠিক করবে তহবিল কিভাবে ব্যয় করা হবে।”

প্রকল্প এলাকায় জীবন মান উন্নয়ন, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, নতুন কর্মসংস্থানমুখী প্রশিক্ষণ, রাস্তা ও বাধ নির্মাণ, বৃক্ষ রোপণ, টাউনশিপ স্থাপন, কুটিরশিল্প প্রসার ইত্যাদি কাজ করা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।