প্রবাসীদের এমআরপি নিয়ে চ্যালেঞ্জে সরকার: মন্ত্রী

প্রায় ৯০ লাখ প্রবাসী বাংলাদেশির কাছে নভেম্বরের মধ্যে মেশিন রিডেবল পাসপোর্ট পৌঁছানো নিয়ে চ্যালেঞ্জের মুখে রয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 02:30 PM
Updated : 27 Jan 2015, 02:57 PM

এই চ্যালেঞ্জ মোকাবেলায় এমআরপির কাজ ত্বরান্বিত করতে প্রয়োজনে বাংলাদেশি অধ্যুষিত এলাকায় ভ্রাম্যমাণ দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এই তথ্য জানান।

এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, চলতি বছরের নভেম্বরের মাঝামাঝি এমআরপি হাতে না পেলে প্রবাসীরা অবৈধ হয়ে যাবেন।

“এই অল্প সময়ের মধ্যে ৯০ লাখ প্রবাসীর সবাইকে এমআরপি দিতে পারব কিনা তা নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছি।”

এই চ্যালেঞ্জ মোকাবেলায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার ভিত্তিতে উপায় বের করার চেষ্টা বলছে বলে জানান মন্ত্রী।

খন্দকার মোশাররফ জানান, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে ক্র্যাশ প্রোগ্রাম গ্রহণের সিদ্ধান্ত হয়েছে।

“এমআরপি তৈরির জন্য প্রবাসীদের অ্যাম্বেসিতে আসতে হবে না; বাংলাদেশি অধ্যুষিত এলাকায় ক্যামেরা ও কম্পিউটারসহ মোবাইল টিম পাঠানো হয়েছে।”

আউট সোর্সিংয়ের মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে জানিয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, “ইমার্জেন্সি হিসেবে এ প্রক্রিয়া সম্পন্ন করা হবে, যাতে নভেম্বরের মধ্যেই সবাইকে এমআরপি দেওয়া যায়।”

অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি  বলেন, “আউট সোর্সিং করা হয়ে গেছে। এখন পর‌্যন্ত এমআরপি নিয়ে সমস্যা দেখা দেয়নি। আগামী নভেম্বরের পরে সমস্যা দেখা দেবে। আশা করি, তার আগেই এ বিষয়টা সুরাহা করতে পারব।”

মালয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশে এমআরপি নিয়ে সমস্যা না থাকলেও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সমস্যা দেখা দেবে বলে জানান প্রবাসী কল্যাণমন্ত্রী।

আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, মালয়েশিয়ার সঙ্গে জি-টু-জি সমঝোতা স্মারক সইয়ের পর এখন পর্যন্ত ৭ হাজার ৬২২ কর্মী ভিসা পেয়েছেন, যাদের মধ্যে ছয় হাজার ৪৯২ জন চলে গেছে।

এছাড়া মালয়েশিয়া সরকার বাংলাদেশের ২ লাখ ৬৭ হাজার অবৈধ শ্রমিককে বৈধতা দিয়েছে।

বিনা শুল্কে চাল আমদানি বন্ধের উদ্যোগ নেই

তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানান, সরকার বিনাশুল্কে চাল আমদানি বন্ধের কোনো উদ্যোগ নেয়নি। বিনা শুল্কে চাল আমদানির ফলে চাষীরা যথাযথ দাম পাচ্ছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষার বিষয়।

তিনি বলেন “এ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কৃষি, খাদ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যারিফ কমিশন, জাতীয় রাজস্ব বোর্ডের পরীক্ষা-নিরীক্ষা ও মতামত প্রয়োজন। এবিষয়ে ভবিষ্যতে পদক্ষেপ নেব।”

আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, বাণিজ্য মেলার স্থায়ী কমপ্লেক্স নির্মাণে চীন সরকার ২১০ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিলেও জমি না পাওয়ায় প্রকল্পের কাজ শুরু করা যায়নি।

“তবে গত বছর রাজউক পূর্বাচলে ২০ একর জমি দিয়েছে। প্রকল্প প্রস্তাব একনেকে অনুমোদন হলে এর বাস্তবায়ন কাজ শুরু হবে।”

আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ২০০৯-১০ থেকে ২০১৩-১৪ অর্থবছরে দেশের আমদানি ব্যয়ের পরিমাণ ৪০ হাজার ৭৩২ মিলিয়ন মার্কিন ডলার। একই সময়ে রপ্তানি আয়ের পরিমাণ ৩০ হাজার ১৮৬ মিলিয়ন মার্কিন ডলার।

পোশাক শ্রমিক ৩৫ লাখ

তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু জানান, বর্তমানে বাংলাদেশে গার্মেন্টস শিল্পে নিয়োজিত শ্রমিকের সংখ্যা প্রায় ৩৫ লাখ। এর মধ্যে প্রায় ৮০ শতাংশই গ্রামীণ নারী শ্রমিক।

আরেক প্রশ্নের জবাবে মুজিবুল হক বলেন, আগামী দু’তিন মাসের মধ্যে গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা প্রণয়ন করা সম্ভব হবে। এই নীতিমালা গৃহশ্রমিকদের জন্য আইন প্রণয়নের প্রাথমিক পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।

বিকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।