জ্বালানি গবেষণায় কাউন্সিল গঠনের বিল পাস

জ্বালানি ও বিদ্যুৎ খাতের গবেষণা সমন্বয় করতে ‘বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল' বিল জাতীয় সংসদে পাস হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 01:53 PM
Updated : 27 Jan 2015, 01:53 PM

এই আইনের ফলে সরকারের অনুমোদন নিয়ে দেশের যে কোনো স্থানে গবেষণাগার স্থাপন করা যাবে। গবেষণা সম্পর্কিত বার্ষিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে এই কাউন্সিল।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ মঙ্গলবার বিলটি জাতীয় সংসদে পাসের জন্য তুললে কণ্ঠভোটে তা সাংসদদের অনুমোদন পায়।

বিলে বলা হয়, এ কাউন্সিলের সদস্য সংখ্যা হবে ১১ জন। এর মধ্যে গভর্নিং বডির চেয়ারম্যান ও ৪ জন সদস্য হবেন সরকার মনোনীত। গভর্নিং বডিতে মন্ত্রণালয়, বেসরকারি গবেষক ও বিজ্ঞানীদের অন্তর্ভুক্ত করা হবে।

এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রীকে চেয়ারম্যান করে কাউন্সিলের উপদেষ্টা পরিষদ গঠনেরও বিধান রাখা হয়েছে এতে।

নয় সদস্যের এই উপদেষ্টা পরিষদে বিদ্যুৎ ও জ্বালানি খাত এবং নবায়নযোগ্য জ্বালানি খাত সংশ্লিষ্ট ব্যবসায়ী প্রতিনিধিদেরও রাখা যাবে।

এছাড়া আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশি অথবা প্রবাসী বাংলাদেশি বিজ্ঞানী, পেশাজীবী, শিল্প উদ্যোক্তা বা শিক্ষাবিদদের নিয়ে ছয় সদস্যের একটি বিশেষজ্ঞ প্যানেল করার বিধান রাখা হয়েছে বিলে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, “বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হলেও গবেষণা ও উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়নি। জাতীয় চাহিদার দিকে লক্ষ্য রেখে বিদ্যুৎ ও জ্বালানি খাতে যুযোপযোগী গবেষণা পরিচালনা এবং বিদ্যমান গবেষণা প্রতিষ্ঠানগুলোর সমন্বয় সাধন অত্যাবশ্যক।”

গত বছর ১১ নভেম্বর মন্ত্রিসভা এই খসড়া আইন অনুমোদন করার পর গত ৩ সেপ্টেম্বর বিলটি সংসদে তোলেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ছাড়পত্র পাওয়ার পর তা পাস হলো।