দিনব্যাপী আইইউসিএন পঞ্চাশ বছর পালন

বিলুপ্ত প্রায় প্রাণী সংরক্ষণ নিয়ে কাজ করা ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনসারভেশন অফ নেচার (আইইউসিএন)- এর পঞ্চাশ বছর পূর্তিতে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশেও দিনব্যাপী অনুষ্ঠান হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2014, 07:44 PM
Updated : 22 Dec 2014, 07:44 PM

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইইউসিএন আয়োজিত দিনব্যাপী ওই অনুষ্ঠানে অংশ নেন পরিবেশ বিজ্ঞানী, পরিবেশ সংরক্ষণ কর্মীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও।

আইইউসিএন এর আপডেটিং স্পেসিস রেড লিস্ট অফ বাংলাদেশ প্রজেক্টের প্রধান টেকনিক্যাল এক্সপার্ট ড. মো. আলী রেজা খান অনুষ্ঠানে বলেন, “বাংলাদেশে অস্তিত্ব সঙ্কটে থাকা প্রাণীকুলদের তালিকা তৈরির কাজ চলছে। একই সাথে আরও নতুন নতুন প্রাণী প্রজাতি আবিষ্কারের কাজও সফলতার সাথে করা হচ্ছে।

“প্রকল্পটির উদ্দেশ্য হল, অস্তিত্ব বিপণ্ণে থাকা প্রাণীকুলদের সংরক্ষণের উদ্যোগ গ্রহণ এবং এ বিষয়ে জনসচেনতা তৈরি করা।”

১৯৬৪ সালে প্রতিষ্ঠার পর থেকে আইইউসিএন ‘অস্তিত্ব বিপণ্ণ প্রাণীকুল’ নিয়ে তথ্য সংগ্রহ করে আসছে।

আইইউসিএন’র কান্ট্রি রিপ্রেসেন্টিটিভ ইসতিয়াক উদ্দিন আহমেদ বলেন, “এর মাধ্যমে বিভিন্ন দেশে অস্তিত্ব বিপণ্ণ প্রাণীদের সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করে পলিসি নির্ধারণ করা হয়েছে।”

অনুষ্ঠানে প্রধান বন সংরক্ষক মো ইউনুস আলী বলেন, “এদেশে পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য কাজ করতে হবে। সম্প্রতি সুন্দরবনে ঘটে যাওয়া তেল দুর্ঘটনার পরিস্থিতি পর্যবেক্ষণে একটি প্রতিনিধি দলকে পাঠানো হয়েছে।

“এ দুর্ঘটনার ফলে ওই এলাকার পরিবেশের কী ক্ষতি হয়েছে তা দলটি পর্যবেক্ষণ করবে।”

দিনব্যাপী এ অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ৫০ বছর পূর্তিতে একটি বইয়ের মোড়ক উন্মোচনের পাশাপাশি দুটি ‘টেকনিক্যাল সেশনে’র মাধ্যমে পরিবেশ সংরক্ষণের খুঁটিনাটি নিয়ে আলোচনা করা হয়।