বিবিয়ানায় প্রধানমন্ত্রীর কয়েকটি প্রকল্প উদ্বোধন

বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের সম্প্রসারণ প্রকল্প এবং বিবিয়ানা-ধনুয়া গ্যাস পাইপলাইন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রিয়াজুল বাশার বিবিয়ানা (হবিগঞ্জ) থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2014, 06:04 AM
Updated : 29 Nov 2014, 07:18 AM

শনিবার বিবিয়ানা গ্যাস ক্ষেত্রে এই দুটিসহ মোট চারটি প্রকল্প উদ্বোধনের পাশাপাশি আরও চারটির ভিত্তিস্থাপনও করেন তিনি।

নবীগঞ্জের বিবিয়ানা থেকে এরপর হবিগঞ্জ শহরে যাবেন প্রধানমন্ত্রী। দুপুরে সেখানকার নিউ ফিল্ডে এক জনসভায় ভাষণ এবং উন্নয়নমূলক প্রায় এক ডজন প্রকল্প উদ্বোধন ও ভিত্তিস্থাপনের কথা রয়েছে তার।

ঢাকা থেকে হেলিকপ্টারে রওনা হয়ে শনিবার বেলা পৌনে ১২টায় বাংলাদেশের সবচেয়ে বড় গ্যাসক্ষেত্র বিবিয়ানায় পৌঁছান প্রধানমন্ত্রী।

বিবিয়ানা গ্যাস ফিল্ডের সম্প্রসারণ প্রকল্প এবং বিবিয়ানা-ধনুয়া গ্যাস পাইপলাইন উদ্বোধন ছাড়াও ঢাকা-সিলেট মহাসড়ক থেকে বিবিয়ানা বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত সংযোগ সড়ক এবং নবীগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উদ্বোধন করেন তিনি।

শেভরন পরিচালিত বাংলাদেশের সবচেয়ে বড় গ্যাস ক্ষেত্র বিবিয়ানা থেকে বর্তমানে প্রতিদিনি ৯০০ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস উত্তোলন হচ্ছে। শেভরন জালালাবাদ ও মৌলভীবাজারেও গ্যাস তুলছে।

কোম্পানিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিবিয়ানার সম্প্রসারণ প্রকল্প থেকে প্রতিদিন প্রায় ৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদিত হবে। এর ফলে শেভরন পরিচালিত তিনটি ক্ষেত্র থেকে প্রতিদিন গ্যাস উৎপাদনের পরিমাণ দাঁড়াবে প্রায় ১৪০০ মিলিয়ন ঘনফুট।

বাংলাদেশে বর্তমানে প্রতিদিন প্রায় ২৪০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন হলেও চাহিদা আরও ৫০০ মিলিয়ন ঘনফুটের বেশি।

প্রধানমন্ত্রী বিবিয়ানা দক্ষিণ ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র, বিবিয়ানা-৩ ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্ন্দ্রের ভিত্তিস্থাপন করেন এবং বিবিয়ানা-২ ৩৪১ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন।

বিবিয়ানার অনুষ্ঠানে নবীগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের ভিত্তিস্থাপনও করেন প্রধানমন্ত্রী। এরপর তিনি হবিগঞ্জ শহরে রওনা হবেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন তার জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুসহ স্থানীয় সংসদ সদস্য ও ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা।

ফাইল ছবি

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে হবিগঞ্জে চারিদিকে সাজসাজ রব পড়ে গেছে। শহর ও গ্রামে প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে অসংখ্য তোরণ স্থাপন ও ব্যানার-ফেস্টুন লাগানো হয়েছে।

হবিগঞ্জে প্রধানমন্ত্রী যেসব প্রকল্পের উদ্বোধন করবেন তার মধ্যে রয়েছে- হবিগঞ্জ আধুনিক স্টেডিয়াম; হবিগঞ্জ ডায়াবেটিক হাসপাতাল; হবিগঞ্জ নার্সিং ইনস্টিটিউট; হবিগঞ্জ নতুন জেলা পরিষদ অডিটরিয়াম ও কমিউনিটি সেন্টার; হবিগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি ভবন; হবিগঞ্জ সার্ভার স্টেশন; আলেয়া জাহির কলেজ; জেলা কমান্ড্যান্ট, আনসার ও ভিডিপি অফিস ভবন; বানিয়াচং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন; শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন এবং হবিগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহ উন্নয়ন কার্যক্রম।

আজমিরীগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন ও শাহজীবাজার (৩০০ মেগাওয়াট) কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টও হবিগঞ্জে বসেই উদ্বোধন করবেন তিনি।