ঘোড়ামারা আজিজের যুদ্ধাপরাধের তদন্ত শুরু

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার জামায়াত নেতা সাবেক সংসদ সদস্য মওলানা আব্দুল আজিজ ওরফে ঘোড়ামারা আজিজের বিরুদ্ধে যুদ্ধপরাধ অভিযোগের তদন্ত শুরু করেছে ট্রাইব্যুনাল।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 02:03 PM
Updated : 23 Nov 2014, 02:21 PM

সিনিয়র সহকারী পুলিশ সুপার জেডএম আলতাফুর রহমানের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তিন সদস্যের একটি তদন্ত দল গত বৃহস্পতিবার (২০ নভেম্বর) সুন্দরগঞ্জ ও পার্শ্ববর্তী এলাকায় তদন্ত করে।

শনিবার তদন্ত দলের সদস্যরা ঢাকা ফিরে যান বলে জানান সুন্দরগঞ্জ থানার ওসি মোজাম্মেল হক।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সুন্দরগঞ্জের পাঁচগাছী শান্তিরাম গ্রামের মৃত আলম উদ্দিনের ছেলে আজিজার রহমান সরকার বাদী হয়ে ঘোড়ামারা আজিজের বিরুদ্ধে ৭১ এর স্বাধীনতা যুদ্ধের সময় একটি হত্যার ঘটনায় মামলা দায়ের করেন।

২০০৯ সালের ২৮ সেপ্টেম্বর সুন্দরগঞ্জ থানায় দাযের করা এ মামলায় ঘোড়ামারা আজিজসহ আরও কয়েকজনকে আসামি করা হয়।

মামলার নথি থেকে জানা যায়, রাজাকার কমান্ডার ঘোড়ামারা আজিজসহ তার সহযোগী কয়েকজন রাজাকার ৭১ এর ১০ নভেম্বর আজিজার রহমানের বড় ভাই গাইবান্ধা কলেজের ছাত্র বয়েজ উদ্দিনকে আটক করে নির্যাতন চালায়।

পরে সুন্দরগঞ্জ পাক সেনা ক্যাম্পে নিয়ে গিয়ে তাদের তত্ত্বাবধানে তাকে নির্মমভাবে হত্যা করা হয়।

এছাড়া ধর্মপুর গ্রামের আনিছুর রহমান বাদী হয়ে তার বাবা আকবর আলীকে হত্যার অভিযোগে ঘোড়ামারা আজিজের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করেন।

এ দুটি হত্যা মামলা ছাড়াও মুক্তিযুদ্ধের সময় আজিজের নেতৃত্বে হত্যা, অগ্নিসংযোগ, বাড়ি ভাংচুরসহ যেসব অভিযোগে কোনো মামলা হয়নি, সেগুলোর প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যও গ্রহণ করা হয়েছে।