‘র‌্যাব দায়মুক্তি পায়নি, আশাও করে না’

র‌্যাব দায়মুক্তি নিয়ে কাজ করছে বলে ইউরোপীয় পার্লামেন্টের বক্তব্য উড়িয়ে দিয়েছে সন্ত্রাস দমনে গঠিত বাংলাদেশের বিশেষ এই বাহিনী।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 06:35 PM
Updated : 21 Sept 2014, 06:35 PM

ইউরোপিয়ান ইউনিয়নের পার্লামেন্টে পাস হওয়া প্রস্তাবের প্রতিক্রিয়ায় রোববার র‌্যাব এক বিবৃতিতে বলেছে, “একটি সুশৃঙ্খল বাহিনী হিসাবে র‌্যাব কারো কাছ থেকে ‘দায়মুক্তি’ আশা করে না।”

বিবৃতিতে র‌্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান বলেন, “দায়মুক্তি দেওয়ার ক্ষমতা সরকারের আছে। কিন্তু র‌্যাব সৃষ্টির পর থেকে এ পযন্ত র‌্যাবের কোনো কর্মকাণ্ডের জন্য সরকার দায়মুক্তি দেয়নি। র‌্যাবও সরকারের কাছে আবেদন করেনি।”

ইউরোপীয় পার্লামেন্টে গত সপ্তাহে পাস হওয়া এক প্রস্তাবে মানবাধিকার লঙ্ঘনের জন্য অভিযুক্ত করে র‌্যাবকে দেওয়া ‘দায়মুক্তি’ বাতিলে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়।   

ওই বক্তব্যের অসারতা তুলে ধরতে র‌্যাব মহাপরিচালক বিভিন্ন অভিযোগে তার বাহিনীর সদস্যদের শাস্তি দেওয়ার কথা তুলে ধরেন।

“দায়মুক্তি চাইলে তো র‌্যাবের কোনো সদস্যের শাস্তি পাওয়ার কথা নয়।”

মোখলেছুর রহমান বলেন, র‌্যাবের কোনো সদস্য যদি কোনো অপরাধ বা শৃঙ্খলা বহির্ভূত কাজ করে থাকে তখন তার বিরুদ্ধে বাংলাদেশের প্রচলিত আইনে এবং র‌্যাব আইনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।

তাছাড়া র‌্যাব সদর দপ্তর ইতোমধ্যে অভ্যন্তরীণ তদন্ত সেল গঠন করেছে বলেও তিনি জানান।

নারায়ণগঞ্জে সাত হত্যাকাণ্ডের ঘটনা র‌্যাব আগে থেকে জানত বলে প্রথম আলোয় প্রকাশিত খবরটিও নাকচ করেছেন মোখলেছুর রহমান।

তিনি বলেন, “ নারায়নগঞ্জের সাতখুনের ঘটনা আগে থেকে জানতো না র‌্যাব সদর দপ্তর। ঘটনার পর র‌্যাবই প্রথম তদন্ত করে প্রকৃত ঘটনা জানতে পেরে যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করে।”

হত্যাকাণ্ডের তদন্ত দলকে সহায়তা এবং সন্দেহভাজন পলাতক র‌্যাব সদস্যদের গ্রেপ্তার করে পুলিশের হাতে তুলে দেওয়ার কথাও বলেন তিনি।

একইসঙ্গে ১৬৪ ধারার জবানবন্দির ভিত্তিতে প্রকাশিত প্রতিবেদন নিয়ে প্রশ্ন তুলে র‌্যাব মহাপরিচালক বলেন, “আসামিদের আদালতে ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দি উদ্ধৃত করে যে সব তথ্য গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, তা মামলা তদন্তকলীন প্রকাশিত হওয়ার কথা নয়।”