নতুনভাবে ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরির যাত্রা শুরু

ইন্টারনেটে সদস্য হওয়ার সুবিধা নিয়ে নতুনভাবে যাত্রা শুরু করেছে ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 06:11 PM
Updated : 20 Sept 2014, 06:11 PM

শনিবার সন্ধ্যায় রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিলের মূল ভবনে নতুন লাইব্রেরির উদ্বোধন করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।  

সংস্কৃতি ও শিল্প-সাহিত্যের বিকাশে ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরির অবদানের কথা স্মরণ করতে গিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি শিরীন শারমিন তার বক্তব্যে বলেন, “বাংলাদেশে জ্ঞান, তথ্য ও বই শেয়ারিংয়ের ক্ষেত্রে এক যুগান্তকারী পদক্ষেপ হচ্ছে ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরি। যা বইয়ের চেয়ে অনেক বেশি কিছু দিয়েছে।

“এটি একটি মহৎ উদ্যোগ। এতে আমাদের প্রজন্মের পর প্রজন্ম লাভবান হবে। বিশ্ববিদ্যালয়সহ সব ‌পর্যায়ের শিক্ষার্থীরা এতে উপকৃত হবেন। ১৯৫৪ সাল থেকে এটি শুরু হয়েছে। শিশু থেকে শুরু করে বয়স্ক পর্যন্ত, সবার জন্যই এ গ্রন্থাগার একটি মাইলফলক।”

অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিল ইউকে’র উপ প্রধান বারোনেস প্রসার বলেন, “বর্তমানে ক্রম বর্ধমান তথ্য প্রযুক্তির সুবিধাকে কাজে লাগিয়ে ব্রিটিশ কাউন্সিল গ্রন্থাগারে নতুনভাবে ইন্টারনেটে সদস্য হওয়ার সুবিধা চালু করেছে। নতুনভাবে চালু হওয়া এই লাইব্রেরিতে ৮০ হাজারেরও বেশি বই এবং ১৪ হাজার জার্নাল, সংবাদপত্র, ম্যাগাজিনের ই-সংস্করণ পাবেন সদস্যরা।”

তিনি জানান, গ্রন্থাগারের সদস্যরা অনলাইনে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে ই-লাইব্রেরির সুবিধা নিতে পারবেন।

ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট গিবসন বলেন, “বাংলাদেশের সঙ্গে ব্রিটিশ সরকারের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে এ লাইব্রেরি আরো একধাপ অগ্রণী ভূমিকা পালন করবে।”

অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিলের পরিচালক ব্রেন্ডন ম্যাকশেরি ওবিও বলেন, “৬০ বছর পূর্তিতে এ গ্রন্থাগারটি বর্তমানের চাহিদা মেটাতে নতুন রূপে ও আরো বড় পরিসরে গড়ে তোলা হয়েছে। এর ফলে খুব সহজে বৈশ্বিক তথ্যাবলি জানা যাবে। নতুন নেটওয়ার্কে যুক্ত হয়ে আকর্ষণীয় ও শিক্ষণীয় বিষয়ে আলোচনা ও প্রদশর্নীতে অংশগ্রহণের সুযোগ তৈরি হবে।

গ্রন্থাগার ব্যবস্থাপক সারওয়াত রেজা জানান, “এই গ্রন্থাগারটি ব্রিটিশ কাউন্সিলের মৌলিকক্ষেত্র তথা ইংরেজি, শিল্পকলা, শিক্ষা ও সমাজ বিষয়ে আগ্রহীদের সক্রিয় নেটওয়ার্ক তৈরি করবে।”

কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এবং শুক্রবার বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত, অর্থাৎ সপ্তাহে সাতদিনই ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরি খোলা থাকবে।