সংসদ বসছে সোমবার

দুই মাস বিরতি দিয়ে সংসদ বসছে সোমবার, দশম সংসদের এই অধিবেশনেই বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা ফিরিয়ে আনতে সংবিধানের ষোড়শ সংশোধন বিল উত্থাপনের কথা রয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 03:23 PM
Updated : 1 Sept 2014, 11:23 AM

বিএনপির আপত্তির মধ্যে সংবিধান সংশোধনে আওয়ামী লীগের এই উদ্যোগের বিরোধিতা সংসদে করবে বলে ইতোমধ্যে জানিয়েছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি।

সংসদ বসার আগে আগে বিকাল ৪টায় স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে তৃতীয় অধিবেশনের মেয়াদ নির্ধারণ করা হবে। ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ অংশ নেবেন।

আসন্ন অধিবেশ সম্পর্কে স্পিকার শিরীন শারমিন চৌধুরী রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ নির্ধারণ করা হবে। এ অধিবেশনে কয়েকটি বিল উত্থাপন ও পাস হতে পারে।”

আইনমন্ত্রী আনিসুল হক ইতোমধ্যে জানিয়েছেন, এই অধিবেশনেই বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেয়া সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এই অধিবেশনে উত্থাপনের জন্য রোববার পর্যন্ত তিনটি বিল সংসদ সচিবালয়ে জমা পড়েছে। এগুলো হলো- ‘বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ বিল-২০১৪’, ‘বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল বিল-২০১৪’, ‘বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ (সংশোধন) বিল-২০১৪’।

এছাড়া আরো চারটি বিল কমিটিতে বিবেচনাধীন এবং গত অধিবেশনের সময়ে সংসদ সচিবালয়ে জমা একটি বিল পাসের উত্থাপনের অপেক্ষায় রয়েছে। এর বাইরে ‘বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (সংশোধন) বিল-২০১৪’ সংসদে পাসের অপেক্ষায় রয়েছে। 

বিএনপির বর্জনের মধ্যে অনুষ্ঠিত ৫ জানুয়ারির নির্বাচনের মধ্য দিয়ে গঠিত দশম সংসদের যাত্রা শুরু হয় গত ২৯ জানুয়ারি। গত ৩ জুলাই শেষ হয় চলতি সংসদের দ্বিতীয় অধিবেশন। ওই অধিবেশনেই ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পাস হয়।

সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে।

খালেদার চেয়ে এগিয়ে রওশন

চলতি দশম সংসদের দুটি অধিবেশনে সংসদে হাজিরার দিক থেকে এরই মধ্যে নবম সংসদের বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে ছাড়িয়ে গেছেন রওশন এরশাদ।

গত দুটি অধিবেশনে মোট কার্যদিবস ছিল ৫৯টি। আর এর মধ্যে রওশন এরশাদ উপস্থিত ছিলেন ২৪দিন। জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চলা ৩৬ কার্যদিবসের প্রথম অধিবেশনে তার উপস্থিতি ছিল ১৪ দিন। অন্যদিকে জুন-জুলাই মাসে ২৩ কার্যদিবস চলা বাজেট অধিবেশনে উপস্থিতি ছিলো ১০ দিন।

গত নবম সংসদের বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া উপস্থিত ছিলেন ১০ দিন। ওই সংসদে মোট কার্যদিবস ছিল ৪১৮টি।

সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, দশম সংসদের দুটি অধিবেশনে হুইপ শহীদুজ্জামান সরকারের উপস্থিতি সবচেয়ে বেশি। ৫৯ কার্যদিবসই তিনি সংসদে উপস্থিত ছিলেন।

আর সবচেয়ে কম উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আলী আজগর। তিনি মোট ১১ দিন সংসদে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই অধিবেশনে উপস্থিত ছিলেন ৫২ দিন। জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ সংসদে ছিলেন ১৭ দিন।