বিরোধিতার প্রস্তুতি জাপায়

সংসদের আগামী অধিবেশনে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে আনতে সংবিধান সংশোধনের প্রস্তাব এলে তার বিরোধিতা করবে জাতীয় পার্টি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 01:58 PM
Updated : 31 August 2014, 01:58 PM

জাতীয় সম্প্রচার নীতিমালা নিয়েও একই অবস্থান নেয়া হবে বলে রোববার সংসদ ভবনে জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

বিএনপিবিহীন দশম সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টিকে ‘গৃহপালিত বিরোধী দল’ হিসেবে আখ্যায়িত করে আসছেন ২০ দলের নেতারা।

তবে জাতীয় পার্টির বক্তব্য, তারা সরকারের ইতিবাচক কাজের সমর্থনের পাশাপাশি নেতিবাচক কাজের সমালোচনাও করবেন।

দশম সংসদের তৃতীয় অধিবেশন শুরুর আগের দিন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের কার্যালয়ে অনুষ্ঠিত জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠকে দলের চেয়ারম্যান এইচ এম এরশাদও অংশ নেন।

বৈঠকের পর বিরোধীদলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের বলেন, “আমরা নীতিগতভাবে সংবিধান সংশোধনের প্রস্তাবের বিরোধিতা করব,বিরোধী দলের মতোই বিরোধিতা করব।”

“তবে বিলটি সংসদে আসার পর খুঁটিনাটি পরীক্ষা করব, ভালো কিছু থাকলে সেটিও সমর্থন করব,” একইসঙ্গে বলেন তিনি।

সংসদে জাতীয় পার্টির সদস্যরা (ফাইল ছবি)

গত ১৮ অগাস্ট সংবিধানের ১৬তম সংশোধনী সংক্রান্ত বিল মন্ত্রিসভার অনুমোদন পায়। আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, তৃতীয় অধিবেশনে বিলটি পাসের সম্ভাবনা রয়েছে।

বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে দেয়ার প্রস্তাবে বিরোধিতা করে বিএনপি বলেছে, ‘একদলীয় শাসন পোক্ত’ করতে আওয়ামী লীগ সংবিধান সংশোধনের এই উদ্যোগ নিয়েছে।

জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠক শেষে সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গাও বলেন, “সভার সিদ্ধান্ত, আমরা বিলটির বিরোধিতা করব।”

মসিউর রহমান রাঙ্গা স্থানীয় সরকার প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন রয়েছেন।

বহুল আলোচিত জাতীয় সম্প্রচার নীতিমালা নিয়েও সংসদে জাতীয় পার্টি সোচ্চার হবে বলে জানিয়েছেন দলটির সংসদ সদস্য একেএম মাইদুল ইসলাম।

তিনি সাংবাদিকদের বলেন, “আমরা মনে করি শুধু স্টেকহোল্ডার নয়, এটি সমগ্র দেশবাসীর বিষয়। যেটি করা হচ্ছে, তাতে শুধু মাত্র স্টেকহোল্ডার নয়, সমস্ত দেশ এফেক্টটেড হবে।”

রেডিও ও টেলিভিশনের জন্য সম্প্রতি জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়ন করেছে সরকার। সাংবাদিক সংগঠনগুলো বলে আসছে, এই নীতিমালা গণমাধ্যমের নিয়ন্ত্রণমূলক হবে।