‘গাউসুল আজমের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা’

লেবাননে বাংলাদেশের রাষ্ট্রদূত এ এফ এম গাউসুল আজম সরকারের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 11:18 AM
Updated : 21 July 2014, 10:48 AM

তিনি জানিয়েছেন, গাউসুল আজমকে ফিরিয়ে এনে তার জায়গায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ ও মধ্য এশিয়া) এম নজরুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়েছে।

রোববার পরাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী।

এর আগে পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক শনিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বৈরুতে দূতাবাসের কার্যক্রম ‘ঠিকভাবে’ পরিচালনা না করায় গাউসুল আজমকে দেশে ডেকে পাঠানো হয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, “উনাকে ফিরিয়ে আনা ছাড়া কোনো বিকল্প ছিল না। তাকে আগেও সতর্ক করা হয়েছিল। কিন্তু তিনি অবস্থার উন্নয়ন ঘটাতে পারেননি।”
আবুল হাসান মাহমুদ আলীর ভাষায়, সিদ্ধান্তটি কঠোর মনে হলেও তা ছিল ‘অত্যন্ত প্রয়োজনীয়’।
“প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে তার বিরুদ্ধে। অভ্যন্তরীণ সমন্বয়হীনতা ও ব্যবস্থাপনা ভেঙে পড়েছিল। তাই শেষ পর্যন্ত তাকে ফিরিয়ে আনা হচ্ছে।”
এ ব্যবস্থা নেয়ার ফলে বৈরুতে বাংলাদেশ দূতাবাসে শৃঙ্খলা ফিরে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলের পদ থেকে আমিরা হকের পদত্যাগ প্রসঙ্গে মন্ত্রী বলেন, “তিনি আমাদের দেশের কৃতি সন্তান। তিনি বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে জাতিসংঘে যে সাফল্য দেখিয়েছেন, তার জন্য আমরা অত্যন্ত গর্বিত।”
জাতিসংঘের গুরুত্বপূর্ণ পদে থাকা এই বাংলাদেশি নারী সম্প্রতি মেয়াদ শেষে সরে দাঁড়ানোর ইচ্ছার কথা জানান। জাতিসংঘ মহাসচিব তার পদত্যাগপত্র গ্রহণ করে শান্তিরক্ষা কর্মসূচিসহ অন্যান্য কাজে আমিরা হকের অবদানের কথা স্মরণ করে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অন্যদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।