হেফাজতকাণ্ড: ১২ সাবেক সেনা কর্মকর্তার জামিন

মতিঝিল থেকে উচ্ছেদ হওয়ার পরদিন কাঁচপুরে হেফাজতকর্মীদের হামলা ও সংঘর্ষের ঘটনায় দায়ের দুই মামলায় ১২ জন সাবেক সেনা কর্মকর্তাকে জামিন দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2013, 03:08 AM
Updated : 16 May 2013, 03:08 AM
বৃহস্পতিবার তারা আদালতে হাজির হয়ে আবেদন করলে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ তাদের এক মাসের জামিন মঞ্জুর করে।

এই ১২ জন হলেন- অবসরপ্রাপ্ত কর্নেল দেলোয়ার হোসেন, নিজামউদ্দিন, নজরুল ইসলাম, অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট কর্নেল ফায়জুর রহমান, ফেরদৌস, ফরিদউদ্দিন আহমেদ, অবসরপ্রাপ্ত মেজর আয়ুবুর রহমান, সানিউল হক, ইউসুফ জুনায়েদ, মাহবুবুল আলম, অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন রহমতুল্লাহ ও বশির আহমেদ।

আদালতে তাদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান।

মতিঝিলের শাপলা চত্বর থেকে উৎখাত হওয়ার পর ৬ মে সকাল থেকে কাঁচপুর এলাকায় পুলিশ ও বিজিবি সদস্যদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়ায় হেফাজতে ইসলামের কর্মীরা। ওই ঘটনায় পুলিশও বিজিবিসদস্যসহ মোট ১৯ জনের মৃত্যু হয়।

এ ঘটনায় পুলিশ সোনারগাঁও থানা দুটি মামলা করে, যার এজাহারে শেষ অংশে ওই ১২ জনের নাম উল্লেখ করা হয়।

জামিন আদেশের পর মনজিল মোরসেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এরা সবাই ওপেক্স গ্রুপের কর্মকর্তা। হেফাজতে ইসলামের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।”

স্থানীয় পুলিশের সঙ্গে বিরোধের জের হিসাবে তাদের নাম এজাহারে জুড়ে দেয়া হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।