‘ইসলামী ব্যাংকের বিজ্ঞাপন নেবেন না’

‘যুদ্ধাপরাধীদের প্রতিষ্ঠান’ ইসলামী ব্যাংকের বিজ্ঞাপন প্রচার ও প্রকাশ না করতে প্রজন্ম চত্বরের পক্ষ থেকে গণমাধ্যমের প্রতি আহ্বান জানানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2013, 10:42 AM
Updated : 25 Feb 2013, 10:42 AM

গত কয়েকদিনে দেশের প্রথম সারির সংবাদপত্রগুলোতে ইসলামী ব্যাংকের বিজ্ঞাপন প্রকাশের প্রেক্ষাপটে সোমবার ‘শাহবাগে সাইবার যুদ্ধ টিম’ থেকে এই আহ্বান জানানো হয়।

শাহবাগে আন্দোলনরত তরুণরা জামায়াতে ইসলামী ও যুদ্ধাপরাধে সংশ্লিষ্ট ব্যক্তিদের মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধের দাবি জানানোর পাশাপাশি এগুলো বর্জনের আহ্বান জানিয়ে আসছে।

এই প্রতিষ্ঠানগুলোর একটি তালিকাও প্রকাশ করেছে গণজাগরণ মঞ্চ।

ওই তালিকায় থাকা ইসলামী ব্যাংকের ‘সফলতার’ বিজ্ঞাপন গত কয়েকদিনে ডেইলি স্টার, প্রথম আলো, কালের কণ্ঠ, সমকাল, জনকণ্ঠ, ইত্তেফাক, যুগান্তরের মতো প্রচার সংখ্যার দিক থেকে এগিয়ে থাকা সংবাদপত্রগুলোতে ছাপা হয়েছে।

অপেক্ষাকৃত কম প্রচার সংখ্যার দৈনিক ফিনান্সিয়াল এক্সপ্রেস, নিউ এইজ, ভোরের কাগজ, যায়যায়দিন, নিউ নেশন, ডেইলি সান, দ্য ইন্ডিপেনডেন্টও এই বিজ্ঞাপন ছাপিয়েছে।

বেশিরভাগ টেলিভিশন চ্যানেলেও ইসলামী ব্যাংকের বিজ্ঞাপন প্রচার করতে দেখা গেছে।

তবে অনলাইন সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ইসলামী ব্যাংকের বিজ্ঞাপন নেয়নি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বিজ্ঞাপন বিভাগের একজন কর্মকর্তা বলেন, “অন্তত একদিনের জন্য ইসলামী ব্যাংকের বিজ্ঞাপন আমাদের ওয়েবসাইটে প্রকাশের জন্য বেশ কয়েকবার অনুরোধ করা হলেও আমরা বিজ্ঞাপন নিতে অস্বীকৃতি জানিয়েছি।”

আব্দুল কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে বুধবার বসন্তের প্রথম দিনেও শাহবাগ মোড়ে বিক্ষোভ চলে।

সাইবার যুদ্ধ টিমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আমার দেশ, নয়াদিগন্ত, সংগ্রাম, ইনকিলাব ও দিগন্ত টিভি ব্যতীত দেশের সবকটি সংবাদ মাধ্যমের সম্পাদক ও প্রকাশকের কাছে শাহবাগের সাইবার যোদ্ধাদের আহবান- ‘জামাতি প্রতিষ্ঠান বয়কট করুন’।

“আমরা তরুণ প্রজন্ম এখন দ্বিতীয় মুক্তিযুদ্ধে আছি। সার্বজনীন এ সংগ্রামের সর্বস্তরের মানুষের অংশগ্রহণ এবং সহযোগিতার কারণেই স্বাধীনতা বিরোধী চক্র আজ কোণঠাসা হয়ে পড়েছে।”

“স্বাধীনতার চেতনাবিরোধী কয়েকটি গণমাধ্যম বাদে শুরু থেকেই আমাদের এই সংগ্রামে আপনাদেরকে আমরা পাশেই পেয়েছি। এবং মুক্তির এ লড়াইয়ে আপনাদের আমরা সহযোদ্ধা হিসেবেই বিবেচনা করেছি।”

শাহবাগের তরুণরা বলেছে, এ আন্দোলনের অন্যতম শপথ ছিল, যে যার অবস্থান থেকে জামায়াত-শিবির মালিকানাধীন বা নিয়ন্ত্রিত সব প্রতিষ্ঠান বয়কট করবে।

“কিন্ত, অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করছি, আপনাদের মধ্যে বেশ কয়েকটি গণমাধ্যমের আচরণে এই শপথটি তেমনভাবে প্রতিফলিত হচ্ছে না।”

“আজও বেশ কয়েকটি পত্রিকার পাতাজুড়ে ইসলামী ব্যাংকের বিশাল বিজ্ঞাপন আমাদের হৃদয়ে বিশাল ক্ষতের সৃষ্টি করেছে।”

“এছাড়া, আগেও লক্ষ্য করেছি গণজাগরণ মঞ্চের কর্মসূচির খবর দেখতে হয়, ইসলামী ব্যাংক বিজ্ঞাপন বিরতির ফাঁকে? এ কেমন ধরি মাছ, না ছুই পানি শপথ?”

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “আমরা জানি একটি প্রতিষ্ঠান চালাতে হলে অর্থের প্রয়োজন আছে। কিন্তু বিজ্ঞাপন বাবদ প্রাপ্ত সামান্য অর্থের জন্য জামাতি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচারের মতো মানসিক সংকীর্ণতা আমাদের কাটিয়ে উঠতে হবে।”

আর্থিক এই ‘ত্যাগ’ স্বীকারের জন্য সংবাদ মাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, “আপনাদের আহ্বান জানাচ্ছি, আপনারা জামাত-শিবিরের সব প্রতিষ্ঠান যে যার অবস্থান থেকে বয়কট করে এদের অর্থনৈতিকভাবে পঙ্গু করে দিন। এ লড়াই বাঁচার লড়াই, এ লড়াই জিততে হবে।”