ক্ষুদে গবেষকদের সম্মেলন

বাংলাদেশের স্কুলের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় হয়ে গেল একটি সম্মেলন, যাতে ক্ষুদে গবেষকদের সঠিক তথ্য অনুসন্ধানের তাগিদ দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 06:34 AM
Updated : 24 Sept 2017, 06:34 AM

‘চিন্তার চাষ’ নামে একটি সংগঠনের উদ্যোগে রোববার ঢাকা বিশ্ববিদ্যালেয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ‘ক্ষুদে গবেষক সম্মেলন-২০১৭’ উদ্বোধন করেন অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

এই সম্মেলনে শেরে বাংলা নগর সরকারি বালকিা উচ্চ বিদ্যালয়, সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, সেন্ট গ্রেগরি উচ্চ বিদ্যালয়, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস হাই স্কুল, মির্জাপুর ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজ, বরিশাল ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজ, তেজগাঁও সরকারি উচ্চ বিশ্ববিদ্যালয়, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, খুলনা কলেজিয়েট স্কুল, সীতাকুণ্ড মাধ্যমিক বিদ্যালয়সহ ২৭টি স্কুলের সপ্তম থেকে দশম শ্রেণির শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

ক্ষুদে গবেণকদের উদ্দেশে ঢাকা সাবেক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, “তথ্যের প্রয়োজনে গবেষণা প্রয়োজন। এই তথ্য কখনও বেঠিক হয় না, যদি না তা অপতথ্য হয়। তোমরা সবাই সত্য তথ্যের অনুসন্ধান করবে, গবেষণার মাধ্যমে তা করে আনার চেষ্টা করবে।”

উদ্বোধনী অনুষ্ঠানে ক্ষুদে গবেষকদের গবেষণা নিয়ে প্রকাশিত সমায়িকী ‘গবেষণা’ এর মোড়ক উন্মোচন করা হয়। এর পর শিক্ষার্থীরা তাদের গবেষণাপত্র ও ধারণাপত্র উপস্থাপন করে।

চিন্তার চাষ’র চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, প্রাণ রাসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসিনা খান, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিনক্স বিভাগের অধ্যাপক জাহিদ হাসান মাহমুদ ও চিন্তার চাষের নির্বাহী পরিচালক এস এম মেসবাহ আর রহমান।