শুক্রবারও ভারি বৃষ্টির আভাস

ঝড়ো হাওয়ার শঙ্কায় টানা চার দিন সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্কতা বহালের পর বৃহস্পতিবার গভীর সঞ্চালনশীল মেঘমালা কেটে যাওয়ায় সতর্কবার্তা নামিয়ে ফেলা হয়েছে। তবে শুক্রবারও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্র বৃষ্টির আভাস রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2017, 04:14 PM
Updated : 21 Sept 2017, 04:14 PM

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

১৭ সেপ্টেম্বর সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর সতর্কতা জারি করা হয়।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

শুক্রবারের পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। পাঁচ দিন পর বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

সেপ্টেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস নিয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, চলতি মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তবে মাসের প্রথমার্ধে দেশের পূর্বাঞ্চলে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে।

এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস রয়েছে বলে জানান তিনি।