শাহজালালে আগুন: বেবিচকের তদন্ত শুরু

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগুন লাগার ঘটনা তদন্তে কাজ শুরু করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2017, 10:33 AM
Updated : 12 August 2017, 10:33 AM

তদন্ত কমিটির প্রধান বেবিচকের পরিচালক (প্রশাসন) সাইফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তদন্ত কমিটি তাদের কাজ শুরু করেছে। ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে।”

আগুন কিভাবে লেগেছে জানার চেষ্টা করা হচ্ছে এক প্রশ্নের জবাবে জানান তিনি।

শুক্রবার দুপুরে বিমানবন্দরে লাগা আগুন বিকালে নিয়ন্ত্রণে আসার পর পাঁচ সদস্যের এই তদন্ত কমিটি গঠন করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বেবিচক পরিচালক সাইফুল ইসলামের নেতৃত্বাধীন কমিটিতে সংস্থার সহকারী পরিচালক আবু সালেহ মো. খালেদ (অগ্নি), নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার মোর্শেদ, ডিজিএফআইয়ের প্রতিনিধি হাবিবুর রহমান ও এনএসআইয়ের প্রতিনিধি ননী গোপাল রয়েছেন।

এ ঘটনায় ফায়ার সার্ভিস থেকেও তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দেবাশীষ বর্ধনকে প্রধান করে গঠিত কমিটিতে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

হজ মৌসুমের মধ্যে শুক্রবার জুমার নামাজের পরপর বেলা দেড়টার দিকে বিমানবন্দরের মূল ভবনের তৃতীয় তলায় এয়ার ইন্ডিয়ার কার্যালয়ে আগুনের সূত্রপাত হয় বলে জানিয়েছিলেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

শনিবার বেবিচকের জনসংযোগ কর্মকর্তা একেএম রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফায়ার কন্ট্রোল মনিটরের আগুনের সূত্র হিসেবে এয়ার ইন্ডিয়া অফিস চিহ্নিত হয়। আগুনে এয়ার ইন্ডিয়া ও পাশের কাতার এয়ারওয়েজের অফিস ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে দুইটি এয়ারলাইনসের কার্যক্রম নিরবিচ্ছিন্ন রাখতে বিমানবন্দরে সাময়িক ব্যবস্থা করা হয়েছে

বিমানবন্দরে লাগা আগুনে প্রায় তিন ঘণ্টা বহির্গমন কার্যক্রম বন্ধ থাকার পর অন্তত দেড় ডজন আন্তর্জাতিক ফ্লাইট বিলম্বিত হয়।

তবে ওই সময়ে বিমান উড্ডয়ন ও অবতরনে কোনো বিঘ্ন ঘটেনি বলে বিজ্ঞপ্তিতে বলছে বেবিচক।