ধর্ষণ-হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ৫

ঢাকার কদমতলী এলাকায় দুই নারীকে ধর্ষণ ও হত্যার সঙ্গে জড়িত সন্দেহে পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকও আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 04:37 AM
Updated : 20 July 2017, 03:39 PM

এরা হলেন, জামাল খান পাটোয়ারি, রাজিব হাওলাদার, জাকির শিকদার, মো. রফিকুল ইসলাম শামীম ও মফিজ উদ্দিন সরকার।

পুলিশের ওয়ারী বিভাগের উপ-কমিশনার মো. ফরিদ উদ্দিন বলেন, জামালকে ফতুল্লা ও রাজিবকে ডেমরা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। আর জাকির ও রফিকুলক যাত্রাবাড়ী ও শ্যামপুর এবং মফিজকে গ্রেপ্তার করা হয় কদমতলী এলাকা থেকে।

বৃহস্পতিবার সকালে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি বলেন, গত ১৮ জুন রাতে কদমতলী থানার নামা শ্যামপুর পূর্ব জুরাইন এলাকা থেকে পারুল বেগম নামে এক নারীর হাঁত-পা বাঁধা মৃতদেহ উদ্ধার করা হয়।

আর ১০ জুলাই পূর্ব জুরাইন থেকে ফরিদা বেগম নামে আরেক নারীর মৃতদেহ উদ্ধার করা হয়।

দুই নারীকেই ধর্ষণ করে হত্যা করা হয়েছে বলে পুলিশের সন্দেহ ছিল।

সেই সন্দেহ থেকে পুলিশ তদন্ত শুরু করে জানিয়ে ফরিদ উদ্দিন বলেন, পারুলের ঘটনায় জড়িত সন্দেহে জামাল ও রাজিব আর ফরিদার ঘটনায় জড়িত সন্দেহে জাকির, রফিকুল ও মফিজকে গ্রেপ্তার করা হয়।

পুলিশের কাছে তারা ধর্ষণের পর হত্যার ঘটনা স্বীকার করেছে বলে তিনি জানান।

পাঁচজনকেই পরে ঢাকার আদালতে পাঠিয়ে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে রাখার আবেদন জানায় পুলিশ।

শুনানি শেষে মহানগর হাকিম আমিরুল হায়দার চৌধুরী বিভিন্নজনকে বিভিন্ন মেয়াদে রিমান্ডের আদেশ দেন।

জাকির, মফিজ ও রফিকুলকে তিন দিনের এবং জামাল ও রাজিবকে দুই দিনের রিমান্ডে পাঠানো হয়েছে।

রিমান্ডের আবেদনে বলা হয়, প্রকৃত রহস্য উদঘাটন এবং ঘটনার সঙ্গে আর কেউ জড়িত আছে কি না, তা জানার জন্য তাদের জিজ্ঞাসাবাদ প্রয়োজন।

গ্রেপ্তারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, জামাল ও রাজিব পরস্পরের বন্ধু। আর পারুলের সঙ্গে পরিচয় ছিল রাজিবের। ওই পরিচয়ের সূত্রধরে সেই রাতে রাজিব ও জামাল পারুলের বাসায় হালিম, পানীয় ও আম-পেয়ারা নিয়ে যায়।

ওই রাতে পারুলের গাড়ি চালক লিটন তার কর্মস্থলে ছিল।

পুলিশ কর্মকর্তা ফরিদ উদ্দিন বলেন, হালিম ও পানীয়তে ঘুমের ওষুধ মিশিয়ে আনে তা পারুলকে খাওয়ার কথা পুলিশকে জানিয়েছে রাজিব ও জামাল।

“পারুল ওই খাবার খেয়ে ঘুমিয়ে পড়লে তারা তাকে পালাক্রমে ধর্ষণ করে। ধর্ষণের এক পর্যায়ে পারুল জেগে উঠলে দুজন মিলে তাকে শ্বাসরোধে হত্যা করে। হত্যার পর ঘর থেকে মোবাইল, সোনার দুল ও টাকা নিয়ে চলে যায়।”

তিনি বলেন, “ফরিদার ঘটনাটি ঘটিয়েছে জাকির, রফিকুল ও মফিজ। রফিকুল ও মফিজ ফরিদার সঙ্গে একই পোশাক কারখানায় চাকরি করত… তার পূর্ব পরিচত।

“স্বামী মারা যাওয়ার পর পূর্ব জুরাইন একটি বাসায় ফরিদার একা থাকার বিষয়টি রফিকুল ও মফিজ জানত। তার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের জন্য ৭ জুন তিনজন ফরিদার বাসায় যায়।”

পূর্ব পরিচিত হওয়ায় ফরিদা তাদের সঙ্গে কথা বলছিল জানিয়ে পুলিশের উপ-কমিশনার ফরিদ উদ্দিন বলেন, “এসময় রফিকুল জোর করে ফরিদাকে ধর্ষণ করে। পরে বাকি দুজনও তাকে ধর্ষণ করে।

“ফরিদা শেষে দিকে চিৎকার শুরু করলে মফিজ তার মুখে চাকু ঢুকিয়ে দেয় বলে জিজ্ঞাসাবাদে তারা পুলিশকে জানিয়েছে।”

গ্রেপ্তররা ধর্ষণ ও হত্যাকারীদের কোনো চক্র কিনা জানতে চাইলে এই পুলিশ কর্মকর্তা বলেন, “এদেরকে ওইভাবে চক্র বলা যাবে না। তবে রাজিব ছিল পেশাদার চোর। এ ঘটনার আগে কিছু চুরি ও ধর্ষণের ঘটনা জানতে পেরেছি।”

এর আগে সকালে তাদের গ্রেপ্তারের তথ্য জানানোর সময় এটি সংঘবদ্ধ কোনো চক্র হতে পারে সন্দেহের কথা জানিয়েছিলেন কদমতলী থানার ওসি কাজী ওয়াজেদ আলী।

ওই সময় তিনি বলেন, “তারা একটি চক্র বলে মনে হচ্ছে, যারা ধারাবাধিকভাবে এরকম ধর্ষণ ও হত্যা চালিয়ে আসছিল। তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা গেলে বিষয়টি স্পষ্ট হবে।”

তাদেরকে আরও জিজ্ঞাসাবাদে বিস্তারিত জানা যাবে বলে আশা প্রকাশ করেন ওয়ারী বিভাগের উপ-কমিশনার ফরিদ উদ্দিনও।