কোথাও যানজট নেই: সড়কমন্ত্রী

এবারের ঈদযাত্রা বিগত কয়েক বছরের চেয়ে স্বস্তিদায়ক হচ্ছে দাবি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গাড়ির চাপে মহাসড়কে চলাচল ধীরগতিতে হলেও কোথাও যানজট নেই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2017, 04:08 PM
Updated : 23 June 2017, 06:40 PM

ঢাকা থেকে উত্তরবঙ্গের পথে মহাসড়কে ধীরগতি এবং ঢাকা-চট্টগ্রাম রুটের মেঘনা সেতুতে বৃহস্পতিবার কয়েক ঘণ্টার যানজটের খবর এলেও শুক্রবার বিকালে মন্ত্রী বলেছেন, “এ মুহূর্তে ( বিকাল ৫টা) বাংলাদেশের কোথাও যানজট নেই, দুই একটা  জায়গায় ধীরগতি আছে আবার পূর্ণ গতিও পাচ্ছে। কোথাও গাড়ি থেমে নেই, কোথাও যানজট নেই।”

এরইমধ্যে ঢাকা থেকে দেশের বিভিন্ন জায়গায় পৌঁছে অনেকে তাকে ফোন করে অন্যান্য বছরের চেয়ে এবার রাস্তা ‘ভালো’ বলেছেন বলেও দাবি করেছেন তিনি।

আগামী দুই-একদিন বৃষ্টি না হলে এবার ঈদে ঘরমুখো যাত্রায় তেমন কোনো সমস্যা হবে না বলে মনে করছেন মন্ত্রী।

বিকালে সায়েদাবাদ বাস টার্মিনাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব বলেন সড়ক পরিবহন মন্ত্রী। টার্মিনাল পরিদর্শনের সময় বিকাল ৩টা নির্ধারিত থাকলেও প্রায় দেড় ঘণ্টা পর উপস্থিত হন ওবায়দুল কাদের।

পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, “এবারকার ঈদে ঘরমুখো যাত্রা অন্যান্য কয়েকবারের চেয়ে অনেক ভালো এবং আমি বলব, স্বস্তি দায়ক।

“দিনরাত ২৪ ঘণ্টা তদারককারী সব সংস্থাসহ মলিক শ্রমিকরা কাজ করছে, সবার সম্মিলিত প্রয়াসে এবারের যাত্রা স্বস্তিদায়ক হচ্ছে।

“এখন আর কোনো যানজট নেই, প্রেসার আছে, কিন্তু কোথাও গাড়ি থেমে নেই। আসল চাপ গতকাল ও আজ হচ্ছে, বৃষ্টিবাদল না হলে সমস্যা হবে না। আনফিট গাড়িগুলো খুব কম নেমেছে।”

কোন কোন পরিবহনের বিরুদ্ধে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “আমাদের সবাই চকবাজার মসজিদের ইমাম নয়, সবাই ভালো মানুষ হবে এমন আশা করবেন না, কিছু কিছু বিচ্যুতি আছে এগুলো আমরা কেইস টু কেইস অবশ্যই দেখব।”    

তিনি বলেন, “টার্মিনালগুলোতে ভিড় আছে কিন্তু অতিরিক্ত ভাড়ার অভিযোগ আছে, এখানে একটি কাউন্টার বন্ধ করা হয়েছে, আরেকটি কাউন্টারে গিয়ে অতিরিক্ত ভাড়ার একটি অভিযোগ পেয়েছি। আরেকটি গাড়িতে উঠে যাত্রীদের বলেছি কিন্তু কেউ অতিরিক্ত ভাড়ার কোনো অভিযোগ করেনি।”

মন্ত্রী যখন সাংবাদিকদের একথা বলছিলেন সে সময় একজন যাত্রী এসে ইলিশ পরিবহনের একটি টিকেট মন্ত্রীর হাতে দিয়ে বলেন, ৭১ টাকার ভাড়া ১০০ টাকা নেওয়া হচ্ছে।

মন্ত্রী সংশ্লিষ্টদের টিকেটটি দিয়ে এই পরিবহনের কাউন্টার তাৎক্ষনিকভাবে বন্ধ করার নির্দেশ দেন।

এসব বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “এবার চাঁদাবাজির অভিযোগও গতবারের তুলনায় অনেক কম। আমরা স্ট্রংলি মনিটর করছি ফলে রিডিউস করছে।”

ঢাকা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক ও দাউদকান্দি সেতুর আশপাশের এলাকায় যানজটের খবরের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী বলেন, “ওখানে এখন কোনো যানজট নেই, প্রেসার আছে। এ সময়ে প্রেসার থাকবে আপনি অস্বীকার করতে পারবেন না। গাড়ির চাপ বেশি, গাড়ির ট্রাফিক ভলিয়্যুম বেশি, প্রেসার আছে। তবে কোথাও গাড়ি থেমে নেই।

“কোথাও গাড়ি আটকে থাকার জন্য আমি ৫০টি বিআরটিসি গাড়ি স্ট্যান্ডবাই রেখেছি। এ পর্যন্ত কোনো দাবি আসেনি, স্ট্যান্ডবাই গাড়ি আমাকে কোথাও পাঠাতে হয়নি। কারণ রাস্তায় গাড়ি আটকে থাকলে স্ট্যান্ডবাই গাড়ি পাঠানো হয়। এবার সেই চাপে আমরা নেই।”

সায়েদাবাদ টার্মিনালে বাস থাকলেও কাউন্টারে থেকে গাড়ি নেই বলে সংকট সৃষ্টি করে টিকেটের দাম বাড়ানোর অভিযোগের বিষয়ে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন “কৃত্রিম সংকট যেন সৃষ্টি করা না হয় সে ব্যাপারে আমি মালিকদের সঙ্গে কথা বলেছি। কোনো অভিযোগ এলে আপনারা সরাসরি আমার দুইজন পিআরও আছে তাদের কাছে জানাবেন, আমরা ব্যবস্থা নেব।”