‘শ্রমিককে কম দিতে চায় সবাই’

উৎপাদন সংশ্লিষ্ট সবাই শ্রমিকদের কম শ্রমমূল্য দিতে চায় বলে অভিযোগ করেছেন শ্রমিক অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 05:24 PM
Updated : 29 May 2017, 06:36 PM

সোমবার রাজধানীর ডেইলি স্টার সেন্টারের তৌফিক আজিজ খান সেমিনার হলে এক মতবিনিময় সভায় তারা এ অভিযোগ করেন।

সভায় দেশের উন্নয়ন-অগ্রগতির জন্য শ্রমিকদের সার্বিক উন্নয়ন প্রয়োজন বলে মত দেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ।

ব্যবসায়ে নৈতিক অবস্থা নিয়ে আসার দাবি জানিয়ে তিনি বলেন, “আমাদের পৃথিবীটা ভাগ হয়ে গেছে, আটটি পরিবারের হাতে বিশ্বের অর্ধেক জনগোষ্ঠীর সম্পদ। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে না পারলে শ্রমিকদের উন্নয়ন সম্ভব নয়।

“ট্রেড ইউনিয়নের শক্তিশালী ভূমিকার মাধ্যমেই শ্রমিকদের অধিকার নিশ্চিত করা সম্ভব।”

অনুষ্ঠানে আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার বলেন, “বিদেশি চাপে কাজ করলে কখনোই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব নয়। সুনির্দিষ্ট কাঠামোতে আমরা পৌঁছাতে পারিনি বলেই সবকিছুতেই আমরা ব্যর্থ হচ্ছি।”

শ্রম সংশ্লিষ্ট অন্যান্যদের সার্বিক অবস্থা বর্ণনা করে শ্রমিকদের বঞ্চিত হওয়ার চিত্র তুলে ধরেন তিনি।

“আমাদের দেশের সাপ্লাইয়ার যারা আছে, তাদের জীবনযাত্রার মান দেখেন, আর আমাদের শ্রমিকদের জীবনযাত্রার মান দেখেন। আমাদের শ্রমিকেরা ঠিকমতো খাবার পাচ্ছে না, পুষ্টি পাচ্ছে না, থাকার জায়গা পাচ্ছে না। সে কতটা সুস্থ আছে?”

দেশের উৎপাদনের মূল চালিকাশক্তি শ্রমিকেরা সুস্থ না থাকলে দেশের উন্নয়ন সম্ভব হবে না বলে মন্তব্য করে নাজমা বলেন, “যেহেতু নারী শ্রমিকরা বেশি কাজ করে, তাই তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত শ্রমিকদের উন্নয়ন সম্ভব নয়।”

দর কষাকষি নিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতার কথা জানিয়ে তিনি বলেন, “সবার মাথায় একই চিন্তা- শ্রমিককে কীভাবে কম দেওয়া যায়? তাদের কেউই বেশি দিতে চায় না।

“বিদেশে একটি চামড়ার ব্যাগ যেখানে ২০০ থেকে ২৫০ ডলারে বিক্রি হচ্ছে, সেখানে শ্রমিক মাসে কাজ করে পাচ্ছে মাত্র ৫৩ ডলার।”

এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে ট্রেড ইউনিয়নকে ঐক্যবদ্ধ হয়ে শ্রমিকের পাশে থেকে কাজ করার আহ্বান জানান তিনি।

বাংলাদেশের পোশাক ও চামড়া শিল্পসহ শ্রমিকদের মৌলিক শ্রমমান, এর গুণগত নির্দেশক, সামগ্রিকভাবে বৈশ্বিক সরবরাহ কাঠামোর পরিপ্রেক্ষিতে শ্রমিকদের মৌলিক শ্রমমান নিশ্চিতে পরিচালিত ‌‘লিংকেজ অব ট্রেড অ্যান্ড লেবার স্ট্যান্ডার্ড ইন গ্লোবাল সাপ্লাই চেইন ইন বাংলাদেশ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনের উপর এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

জার্মানভিত্তিক উন্নয়ন প্রতিষ্ঠান ফ্রেডরিক ইবার্ট স্টিফটুং এর সহযোগিতায় বিশ্বের তিনটি দেশের অন্যতম হিসেবে বাংলাদেশেও এই গবেষণা কার্যক্রম পরিচালিত হয়েছে।

অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাকির হোসেন।

বিলসের রিসার্চ অ্যাডভাইজরি কমিটির প্রধান শাহ মো. আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফ্রেডরিক ইবার্ট স্টিফটুংয়ের আবাসিক প্রতিনিধি ফ্রান্সিসকো কর্ন, বাংলাদেশ টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস ওয়ার্কার লীগের সভাপতি কামরুল এনাম, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মালেক।