তামাকবিরোধী পুরস্কার পেল হ্যালোর ইভান

সংবাদের মাধ্যমে তামাক নিয়ন্ত্রণে সচেতনতা তৈরির ক্ষেত্রে ভূমিকা রাখায় ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার’ পেয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের শিশু সাংবাদিকতার ওয়েবসাইট ‘হ্যালো’র সাংবাদিক সাদিক ইভান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2017, 01:00 PM
Updated : 27 May 2017, 01:56 PM

বিভিন্ন ক্যাটাগরিতে দেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার আরও পাঁচ সাংবাদিকের সঙ্গে শিশু সাংবাদিক বিভাগে এ পুরস্কার পেয়েছেন তিনি।

শনিবার ঢাকার সিরডাপ মিলনায়তনে তামাকবিরোধী সংগঠন প্রজ্ঞা ও আত্মার উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক এবারের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

হ্যালোর শিশু সাংবাদিক সাদিক ইভানের হয়ে পুরস্কার নিচ্ছেন তার খালাতো ভাই মাইদুল ইসলাম পাপন।

স্থানীয় পত্রিকা ক্যাটাগরিতে এবার দৈনিক কীর্তনখোলার চিফ রিপোর্টার গোলাম মর্তুজা জুয়েল, সেরা অনলাইন-প্রিন্ট মিডিয়া ক্যাটাগরির ইংরেজি বিভাগে ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার পরিমল পালমা; বাংলা বিভাগে যৌথভাবে যুগান্তরের স্টাফ রিপোর্টার হামিদ-উজ-জামান মামুন ও বাংলাট্রিবিউনের বিজনেস ইনচার্জ মো. শফিকুল ইসলাম এবং টিভি রিপোর্টে যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার সুশান্ত সিনহা রয়েছেন। মামুন প্রতিবেদনটি করার সময় জনকণ্ঠে কর্মরত ছিলেন।

পুরস্কারপ্রাপ্তদের মধ্যে পাঁচজন অনুষ্ঠানে উপস্থিত থাকলেও এবারের এইচএসসি পরীক্ষার্থী ইভান ব্যবহারিক পরীক্ষার কারণে নিজে হাতে পুরস্কার নিতে পারেননি। তার পক্ষে পুরস্কার নেয় তার খালাতো ভাই মাইদুল ইসলাম পাপন।

তেজগাঁও বিএএফ শাহীন কলেজ থেকে এ বছর মানবিক বিভাগে এইচএসসি পরীক্ষা দেওয়া ইভান গত ১৬ এপ্রিল ‘হ্যালো’তে প্রকাশিত তার ‘ধূমপান করছে স্কুল পড়ুয়ারা’ শিরোনামের প্রতিবেদনের জন্য পুরস্কার পেয়েছেন।

সাদিক ইভান (ফাইল ছবি)

এর আগে গত বছর হ্যালোতে প্রকাশিত ‘মায়েদের প্রতিযোগিতায় অতিষ্ঠ শৈশব’ প্রতিবেদনের জন্য শিশু সাংবাদিকতায় ‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ড’ পান ইভান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের শিশু সাংবাদিকতার ওয়েবসাইট হ্যালোতে সাত থেকে অনুর্ধ্ব ১৮ বয়সীরা লিখে থাকেন। সাদিক ইভান হ্যালোর সঙ্গে রয়েছেন ২০১৫ সাল থেকে।

দৈনিক সমকালের উপসম্পাদক মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এন্টি টোবাকো মিডিয়া অ্যালায়েন্স-আত্মার আহ্বায়ক মর্তুজা হায়দার লিটন, প্রজ্ঞার কো-অরডিনেটর মো. শাহরিয়ার, আত্মার যুগ্ম আহ্বায়ক নাদিরা কিরণ বক্তব্য দেন।