মৌসুমের সবচেয়ে গরম দিন পার করল ঢাকাবাসী

মৃদু তাপপ্রবাহ বয়ে চলায় ঢাকায় বাড়ছে তাপমাত্রা, যার ধারাবাহিকতায় মঙ্গলবার চলতি মৌসুমের সবচেয়ে গরম দিন পার করেছে নগরবাসী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2017, 06:28 PM
Updated : 23 May 2017, 06:32 PM

আগামী কয়েক দিনও এই খরতাপে কাটাতে হবে ঢাকাবাসীকে, বৃষ্টির সম্ভাবনা দেখছে না আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস, যা গত মার্চ-এপ্রিল-মে তিন মাসের যে কোনো দিনের চেয়ে বেশি।

এদিন যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

শাহিনুল বলেন, “চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা এখন ঢাকায়। রাজধানীতে গত কয়েকদিন ধরে সামান্য তাপমাত্রা বাড়লেও অন্যত্র তেমন বাড়ছে না। আগামী কয়েকদিনও এমন আবহাওয়া থাকবে।”

তিনি বলেন, বাতাসে আর্দ্রতা বেশি থাকার সঙ্গে তাপমাত্রাও বেশি হওয়ায় সর্বত্র অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।

গত বছর গরমের মৌসুমে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১ মে, ৩৭ ডিগ্রি সেলসিয়াস।  

এর আগে ২০১৪ সালের ২২ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা পাঁচ দশকে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। তার আগে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছিল ২০০৯ সালের ২৭ এপ্রিল, ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সহকারী আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, ঢাকা, খুলনা, বরিশাল বিভাগসহ রাজশাহী, খুলনা, চাঁদপুর ও নোয়াখালীতে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকবে।

বুধবারের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় এবং যশোর ও কুষ্টিয়া অঞ্চলের কিছু জায়গায় অস্থায়ী দমকাসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে।

তিন মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, জুন মাসের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বর্ষার বিস্তার লাভ ঘটবে। এ মাসে দুয়েকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।