শুরু হল বছরের প্রথম অধিবেশন, চলবে ৯ মার্চ পর্যন্ত

দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন শুরু হয়েছে; বছরের প্রথম এই অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2017, 10:51 AM
Updated : 22 Jan 2017, 10:51 AM

রোববার বিকাল ৪টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে স্পিকার সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানান।

এরপর স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।

সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- আব্দুল মতিন খসরু, শামসুল হক টুকু, এনামুল হক, ফখরুল ইমাম ও হোসনে আরা লুৎফা ডালিয়া।

এরপর স্পিকার বর্তমান সংসদের সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন, সাবেক মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ, সাবেক গণপরিষদ সদস্য আবুল হোসেন, মো. আব্দুল হাকিম, সাবেক সংসদ সদস্য জাফরুল হাসান ফরহাদের মৃত্যুতে শোক প্রস্তাব উস্থাপন করেন।

 এছাড়া ইরানের সাবেক প্রেসিডেন্ট আলী আকবর হাসেমি রাফসানজানি, ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা, সাবেক প্রধান বিচারপতি এম এম রুহুল আমিন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান ছানা, নৃবিজ্ঞানী হেলাল উদ্দিন খান শামসুল আরেফিন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী, কবি ও লেখক মাহবুবুল হক শাকিলের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

এছাড়া রাশিয়ার সামরিক বিমান বিধ্বস্ত হয়ে, তুরস্কে ইস্তাম্বুলে বোমা হামলায়, নাইজেরিয়ায় গির্জার ছাদ ধসে, মিসরের কায়রোতে গির্জায় বোমা হামলায়, জার্মানির রাজধানী বার্লিনে ক্রিসমাস মার্কেটে লরি হামলায় এবং দেশে বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক করা হয়।

সংসদের রেওয়াজ অনুযায়ী চলমান সংসদের কোনো সদস্যের মৃত্যুতে তার জীবন ও কাজের ওপর আলোচনা করা হয়। অধিবেশন শুরুর পর সংসদ সদস্যরা মনজুরুল ইসলাম লিটনের জীবনের উপর আলোচনা করেন।

পরে মৃতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

গত ৩১ জানুয়ারির গাইবান্ধার সুন্দরগঞ্জে বাড়িতে ঢুকে আওয়ামী লীগ সংসদ সদস‌্য লিটনকে খুন করে যায় দুর্বৃত্তরা।

সংসদ চলবে ৯ মার্চ পর্যন্ত

সংসদের শুরু হওয়া অধিবেশন আগামী ৯ মার্চ পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি। অধিবেশন শুরুর আগের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটির এই সিদ্ধান্ত নেয়।

সংসদ সচিবালয়ে থেকে জানানো হয়, প্রতিদিন বিকাল সাড়ে চারটা থেকে সংসদের বৈঠক বসবে। রাষ্ট্রপতির ভাষণের ওপর ৪৫ ঘণ্টা আলোচনা হবে।

বৈঠকে প্রয়োজনে অধিবেশনের সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন।

কমিটির সদস্য সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেন গুপ্ত, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, বিমানমন্ত্রী রাশেদ খান মেনন, প্রধান হুইপ আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল ও আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন।