শিশুদের ফ্রেমে আগামীর স্বপ্ন

অবহেলিত শিশুগুলোর মাথা গোঁজার ঠাঁই নেই, উদ্বাস্তু হয়ে ঘুরে বেড়ায় শহরময়। সেই শিশুদের একটি দলই একদিন হাতে নিল ক্যামেরা। যাপিত জীবনের চালচিত্র, আটপৌরে নাগরিক জীবনের ইতিবৃত্ত আর নিজেদের খুব চেনা গল্পকে ফ্রেমবন্দি করেছে তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 07:02 AM
Updated : 24 Sept 2016, 07:02 AM

তাদের তোলা সেসব ছবি নিয়ে ‘উৎস বাংলাদেশ’ এর উদ্যোগে ধানমণ্ডির গ্যালারি চিত্রকে চলছে প্রদর্শনী। ১৪ জন খুদে আলোকচিত্রীর তোলা ১০০ ছবি নিয়ে তিন দিনব্যাপী এই প্রদর্শনী শুরু হয় শুক্রবার। চলবে রোববার পর্যন্ত।

‘উৎস বাংলাদেশ’ চেয়ারপারসন ফারজানা রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তাদের সঙ্গে সুইজারল্যান্ডের দাতব্য প্রতিষ্ঠান ইনোভাব্রিজের যৌথ উদ্যোগে ২০১২ সালে শুরু হয় ‘পোস্ট কার্ডস ফ্রম দ্য ফিউচার’ শিরোনামের আলোকচিত্র বিষয়ক কর্মশালা।

সুইজারল্যান্ডের নাগরিক জর্ডানকা তোমকোভা বাংলাদেশ ভ্রমণে এসে অবহেলিত, বঞ্চিত এবং প্রান্তিক শিশুদের নিয়ে কাজ করতে শুরু করেন। পরে তিনি এই শিশুদের কর্মশালায় সম্পৃক্ত করেন।

১৭টি ক্যামেরা নিয়ে শুরু হয় কর্মশালা। দলনেতা হিসেবে এগিয়ে আসেন বাংলাদেশ টেলিভিশনের অবসরপ্রাপ্ত পরিচালক ফটোগ্রাফার গোলাম মুস্তাফা এবং আর্কিটেক্ট শাহরিয়ার ইকবাল রাজ। শিশুদের প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রদানের পাশাপাশি শুরু হয় ফটোগ্রাফি প্রশিক্ষণ।

ফারজানা রহমান বলেন, “যে শিশুদের মাথা গোঁজার ঠাঁই ছিল না, যাদের পাশে কেউ ছিল না, তাদের ভেতরেও যে শিল্পের বীজ গোপনে বোনা, তা টের পাওয়া গেল প্রশিক্ষণ শুরুর পর। দেখা গেল, ওরা খুব সহজেই ক্যামেরার বিভিন্ন টেকনিক্যাল বিষয় আত্মস্থ করতে পারছে।

“শুধু তাই নয়, এরই মাঝে তারা শিখে গেছে কি করে ছবির বিষয় নির্ধারণ করতে হয়, কোন অ্যাঙ্গেল থেকে ছবি তুললে সেটা ভালো হয়।”

প্রখ্যাত কার্টুনিস্ট এবং উন্মাদ ম্যাগাজিন এর সম্পাদক আহসান হাবীব ও গায়ক অর্ণব এসেছিলেন খুদেদের এই প্রদর্শনী দেখতে।

আহসান হাবীব বলেন, “শিশুদের এই ফটোগ্রাফি প্রশিক্ষণকে সামনে রেখে আরও নতুন নতুন প্দক্ষেপ নিতে হবে। ডিজিটাল প্রযুক্তি এবং শিল্পের সমন্বয়ের সাথে এই সুবিধাবঞ্চিত শিশুদের সুযোগ করে দিতে হবে। তবে তা একা সম্ভব নয়, প্রয়োজন সবাইকে।”

অর্ণব বলেন, “আমি যখন শান্তি নিকেতনে ছিলাম তখন প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সৃজনশীল শিক্ষার সাথে পথচলা শুরু হয়েছিল আমার। উৎস বাংলাদেশ এর এই অবহেলিত শিশুরাও যে শিল্পের পথ ধরে চলছে তা খুবই ভাল একটি উদ্যোগ। আমি ব্যক্তিগতভাবে সবসময়ই উৎসের সাথে  আছি, ভবিষ্যতেও থাকব।”

উৎস বাংলাদেশ এর নির্বাহী পরিচালক মাহবুবা মাহমুদও অনুষ্ঠানে বক্তব‌্য দেন।

অনুষ্ঠানে গোলাম মুস্তাফা এবং প্রশিক্ষক আলোকচিত্রী মো. রফিকুল ইসলাম শিশুদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা বর্ণনা করেন।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকছে এই প্রদর্শনী।