বিদ্যুৎ কেন্দ্র ও গ্যাস ক্ষেত্রে নিরাপত্তায় বিশেষ বাহিনীর সুপারিশ

সাম্প্রতিক জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বিদ্যুৎ কেন্দ্র ও গ্যাস ক্ষেত্রগুলোর নিরাপত্তা বাড়াতে বিশেষ নিরাপত্তা বাহিনী গঠন ও সিসি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক নিবিড় পর্যবেক্ষণের সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2016, 01:22 PM
Updated : 28 July 2016, 01:26 PM

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গুলশান ও শোলাকিয়ায় হামলার পর চট্টগ্রামে এক অভিযানে নিষিদ্ধ সংগঠন আনসারুল্লাহ বাংলাটিমের কয়েক সদস্যকে গ্রেপ্তার করে পুলিশ জানিয়েছিল, এই জঙ্গিরা গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনায় হামলার পরিকল্পনা করেছিল।  

সংসদীয় কমিটি উৎপাদিত এলপিজি গ্যাস ও আমদানি করা এলপিজি গ্যাসের মূল্য এক রাখারও সুপারিশও করেছে। এছাড়া দুই ধরনের এলপিজির সঠিক মাপ ও মান নিশ্চিত করতেও বলা হয়।

বৈঠকে বেসরকারি গ্যাস কোম্পানিগুলোর সাথে প্রতিযোগিতা করে সরকারি প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়ানোর সুপারিশ করা হয়।  

এছাড়া অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাজ অব্যাহত রাখা এবং যেখানে যে কোম্পানির গ্যাস সংযোগ আছে সেখানে অবৈধ গ্যাস সংযোগের জন্য সে কোম্পানিকে দায়ী করে শাস্তি দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, হুইপ আতিউর রহমান আতিক, আবু জাহির, এম আবদুল লতিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও এবিএম রুহুল আমীন হাওলাদার বৈঠকে অংশ নেন।

এছাড়া বৈঠকে জ্বালানি বিভাগের ভারপ্রাপ্ত সচিব নাজিমউদ্দিন চৌধুরী, বিপিসির চেয়ারম্যান মাহমুদ রেজা খান, পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।