গান কবিতায় জঙ্গিবাদ প্রতিরোধের ডাক

বৃষ্টিতে ভিজে জঙ্গিবাদের বিরুদ্ধে গুলশানের অভিমুখে ‘গান কবিতার মিছিল’ পদযাত্রা কর্মসূচি পালন করেছে সাংস্কৃতিক জোট।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2016, 03:41 PM
Updated : 23 July 2016, 03:44 PM

শনিবার বিকাল ৩টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এই পদযাত্রা কর্মসূচি শুরু করে সংস্কৃতিকর্মীরা। পদযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শাহবাগ ও হাতিরঝিল হয়ে গুলশান-১ গিয়ে শেষ হয়।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে ‘মানবতা ও স্বদেশ ভাবনায় রুখে দাঁড়াও জঙ্গিবাদ’ স্লোগান নিয়ে পালিত হয় এই কর্মসূচি।

পদযাত্রায় সাংস্কৃতিক কর্মীরা মুক্তিযুদ্ধের গান, মানবতার গান, স্বদেশ প্রেমের গান, জাগরণের গান পরিবেশনের মধ্য দিয়ে প্রতিবাদে উত্তাল করে তোলেন ঢাকার রাজপথ।

এ সময় তাদের কণ্ঠে উঠে আসে ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘তীর হারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেবোরে’, ‘মাগো ভাবনা কেন’, ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’, ‘মানুষ ভজলে ভবে সোনার মানুষ হবি’, ‘ভয় কি মরণে’ ইত্যাদি গান।

এসব গানের সুরে-তালে-ছন্দে সংস্কৃতিকর্মীদের সঙ্গে কন্ঠ মেলায় গান কবিতার মিছিলে অংশ নেওয়া বিভিন্ন শ্রেণি-পেশার শতশত সাধারণ মানুষ।

এই পদযাত্রায় অংশ নেন অভিনেতা এটিএম শামসুজ্জামান, নাট্যজন রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ।

এছাড়াও গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, কবি মুহম্মদ নুরুল হুদা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরী, অভিনেত্রী ত্রপা মজুমদার, অভিনেত্রী রোকেয়া প্রাচী, নারী নেত্রী আয়শা খানমসহ আরও অনেকে।

এর আগে পদযাত্রার শুরুতে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতাটি আবৃত্তি করেন বাচিকশিল্পী আহকাম উল্লাহ।

এসময় জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, “যখন আমাদের অভাব ছিল, শিক্ষার পর্যাপ্ত সুযোগ ছিল না, তখন আমাদের ভেতরে মানবিকতার বোধ ছিল, মানুষের মাঝে সম্প্রীতি ছিল। সবকিছু মিলিয়ে একটা উদার সংস্কৃতি চর্চাও ছিল।”

“বর্তমানে আমরা সেই উদার সংস্কৃতি থেকে দূরে সরে যাচ্ছি। আজকে যে সন্ত্রাস, জঙ্গি ও জঙ্গিবাদ আমার দেশে নৃশংসতা চালাচ্ছে… এটা তারই ইঙ্গিত বহন করে।”

সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সরকার রয়েছে মন্তব্য করে হাজার বছরের পুরনো সংস্কৃতির মানবিক ও অসাম্প্রদায়িকতার আলোকে সন্তানদের শিক্ষা নিশ্চিত করার জন্য অভিভাবক ও সংস্কৃতিকর্মীদের আহ্বান জানান এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

“আমাদের কাজ হলো, আমাদের সন্তানদেরকে আমাদের হাজার বছরের পুরনো সংস্কৃতির মানবিক ও অসাম্প্রদায়িকতার আলোকে শিক্ষা দেওয়া। এর পাশাপাশি আমাদের খেয়াল রাখতে হবে আমাদের সন্তান কোথায় যাচ্ছে, কি করছে সে দিকেও।”