গড় আয়ু আরও বাড়ল বাংলাদেশিদের

বাংলাদেশের মানুষের গড় আয়ু আরও বেড়েছে। সেই সঙ্গে কমেছে মৃত্যুহার।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2016, 01:35 PM
Updated : 22 June 2016, 01:35 PM

পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ হিসাবে বাংলাদেশের মানুষের গড় আয়ু এখন ৭০ বছর নয় মাস। পাঁচ বছর আগে ২০১১ সালে এটা ছিল ৬৯ বছর।

বুধবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্যুরো।

‘রিপোর্ট অন বাংলাদেশ সেম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০১৫’ শীর্ষক এই প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশের জনসংখ্যা ১৫ কোটি ৮০ লাখ ৯০ হাজার (১৫৮.৯ মিলিয়ন)। ২০১১ সালে যা ছিল ১৫ কোটি ৬০ হাজার (১৫০.৬ মিলিয়ন)।

এছাড়া মানুষের গড় আয়ু ২০১১ সালের ৬৯ বছর থেকে বেড়ে ২০১৫ সালে হয়েছে ৭০ বছর ৯ মাস। এ হিসাবে গত পাঁচ বছরে গড় আয়ু বৃদ্ধি পেয়েছে এক বছর নয় মাস।  

২০১১ সালে প্রতি হাজারে জন্ম হার ছিল ১৯ দশমিক ২ শতাংশ। তবে ২০১৫ সালে তা কমে দাঁড়িয়েছে ১৮ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে।

মৃত্যূ হার একই সময়ে ৫ দশমিক ৫ শতাংশ থেকে কমে ৫ দশমিক ১ ভাগে নেমে এসেছে।

অন্যদিকে শিক্ষার হার ২০১১ সালে ছিল ৫৫ দশমিক ৮ শতাংশ। ২০১৫ সালে বৃদ্ধি পেয়ে হয়েছে ৬৩ দশমিক ৬ শতাংশ।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের অর্থনীতি অবিশ্বাস্য গতিতে এগিয়ে যাচ্ছে। বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান এখন ৪৪তম এবং ক্রয় ক্ষমতার সক্ষমতার দিক থেকে ৩২তম স্থানে অবস্থান করছে।

“এ ধারা অব্যাহত থাকলে ২০৪০ সালে বাংলাদেশ বিশ্বের উন্নত ১০টি দেশের কাতারে সামিল হবেই।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কেএম মোজাম্মেল হক, পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আবদুল ওয়াজেদ, বাংলাদেশে ইউনিসেফ প্রতিনিধি এডওয়ার্ড বেইডার এবং প্রকল্প পরিচালক আশরাফুল হক বক্তব্য দেন।