জঙ্গি দমনে সৌদির পাশে থাকবে বাংলাদেশ

সন্ত্রাস, জঙ্গিবাদবিরোধী যে কোনো উদ্যোগে সৌদি আরবকে বাংলাদেশ সহায়তা করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2016, 08:28 AM
Updated : 8 June 2016, 12:42 PM

সম্প্রতি সৌদি আরব, জাপান ও বুলগেরিয়া সফরের অভিজ্ঞতা জানাতে বুধবার গণভবনে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দেওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, “সৌদি যে উদ্যোগ নিয়েছে- জঙ্গিবাদ, সন্ত্রাসবিরোধী ভূমিকা গ্রহণ করার যে আহ্বান; আমরা সাথে সাথে সেই আহ্বানে সাড়া দিয়েছি।

“আমি নীতিগতভাবে মনে করি, এটা অত্যন্ত যুগোপযোগী পদক্ষেপ তারা নিয়েছে।”

প্রধানমন্ত্রী বলেন, “বাদশাহকে আমি জানিয়েছি যে, সন্ত্রাস দমনের ক্ষেত্রে, জঙ্গি দমনের ক্ষেত্রে, যে কোনো উদ্যোগে বাংলাদেশ সব সময় সহায়তা করবে এবং দুটো মসজিদের (মক্কা ও মদিনার) নিরাপত্তা বিধানে বাংলাদেশের পক্ষ থেকে যত ধরনের সহযোগিতা দরকার, এমনকি সামরিক সহযোগিতা দিতেও আমরা প্রস্তুত।”

সৌদি আরবে পাঁচদিনের দ্বিপক্ষীয় সফর শেষে মঙ্গলবার রাতে ঢাকায় ফেরেন শেখ হাসিনা। এর আগে ১৮ থেকে ২০ মে বুলগেরিয়ায় গ্লোবাল উইমেন লিডারস ফোরাম এবং ২৬ থেকে ২৯ মে জাপানে জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ মিটিংয়ে যোগ দেন তিনি।

প্রধানমন্ত্রী সৌদি সফরের সময় ওমরাহ পালন করেন এবং মদিনায় মহানবীর রওজা মোবারক জিয়ারত করেন। শেখ হাসিনা সৌদি বাদশাহর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এছাড়া সৌদি পররাষ্ট্র, অর্থসহ একাধিকমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সৌদি শ্রমমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে বাংলাদেশ থেকে দক্ষসহ আরও পাঁচ লাখ জনশক্তি নেওয়ার অঅগ্রহ প্রকাশ করেন।    

সৌদিতে জনশক্তি রপ্তানির বিষয়ে প্রশ্ন করা হলে শেখ হাসিনা বলেন, “শুধু লোক পাঠানোটাই না, আগে আমরা সৌদি আরব সম্পর্কে ভাবতাম শুধু লোকই পাঠাবো; সেখানে বড় একটা পরিবর্তন এসেছে সেটাতেই আপনাদের গুরুত্ব দিতে হবে।

“সেটা হল- তারা আমাদের দেশে বিনিয়োগে আগ্রহী এবং আমি তাদেরকে সেই আহ্বান জানিয়েছি যে তারা এখানে বিনিয়োগ করবেন। ইতোমধ্যেই তাদেরকে আমরা প্রস্তাব দিয়েছি যে, আমরা জায়গা দিয়ে দেব।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার জেদ্দায় সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বাদশার বাসভবনে এই বৈঠক হয়। ছবি: সাইফুল ইসলাম কল্লোল

রোববার বাদশাহর সঙ্গে বৈঠকের আগে জেদ্দায় সৌদি ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠক করেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানালে তারা বিনিয়োগের সম্ভাবনা খুঁজতে বাংলাদেশে প্রতিনিধি দল পাঠাবেন বলে জানান।

সংবাদ সম্মেলনে জনশক্তি রপ্তানির বিষয়েও কথা বলেন শেখ হাসিনা।   

তিনি জানান, সৌদিতে বর্তমানে ২০ লাখ বাংলাদেশি কর্মরত রয়েছেন।

এর পাশাপাশি নতুন করে ডাক্তার, প্রকৌশলী, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণির মানুষও সৌদি আরবে পাঠানোর সুযোগ হয়েছে বলে জানান তিনি।

‘এ ব্যাপারে তারা খুব আগ্রহী’ মন্তব্য করে তিনি বলেন, “এবার আরেকটা বড় গুণগত পরিবর্তন, যে মহিলা শ্রমিকরা যাবে তারা সঙ্গে সন্তান, স্বামী নিতে পারবে।”

সাম্প্রতিক বিদেশ সফরগুলো নিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমি মনে করি পরপর তিনটি সফর আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সফরগুলিতে সকলের সঙ্গে একটা সুসম্পর্কই শুধু না, বাংলাদেশের যে আর্থ-সামাজিক উন্নয়ন হয়েছে, এটা একটা অদ্ভূত অনুভূতি যে, প্রত্যেকেই বিস্ময় প্রকাশ করেছে যে, বাংলাদেশ কীভাবে সাতভাগ প্রবৃদ্ধি অর্জন করল, উন্নতি করে যাচ্ছে।”