যুদ্ধাপরাধের ৫ অভিযোগ মৌলভীবাজারের পাঁচজনের বিরুদ্ধে

একাত্তরের যুদ্ধাপরাধ মামলায় মৌলভীবাজারের পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 07:56 AM
Updated : 26 May 2016, 07:56 AM

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ এবং আটকে রেখে নির্যাতনের পাঁচ অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

আসামিরা হলেন- সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, মো. নেছার আলী, ইউনুছ আহমদ, ওজায়ের  আহমদ চৌধুরী এবং মোবারক মিয়া।

প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন ও আবুল কালাম বৃহস্পতিবার বিচারপতি আনোয়ারুল হক নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনালে ওই পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন।

পরে আবুল কালাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আগামী ৯ জুন এ মামলার পরবর্তী দিন রাখা হয়েছে। অভিযোগ আমলে নেওয়া হবে কি না তা সেদিন জানা যাবে। 

আসামিদের মধ্যে কারাগারে থাকা ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরীকে এদিন আদালতে হাজির করা হয়। বাকি তিন আসামি পলাতক বলে প্রসিকিউশনের পক্ষ থেকে জানানো হয়েছে।

২০১৪ সালের ১২ অক্টোবর এই পাঁচ আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু করে প্রসিকিউশনের তদন্ত সংস্থা। তদন্ত শেষে গত জানুয়ারিতে প্রসিকিউশনের কাছে তদন্ত প্রতিবেদন জমা পড়ে।

এরই মধ্যে গত বছর ১৩ অক্টোবর প্রসিকিউশনের আবেদনে ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে সেদিন বিকালে মৌলভীবাজারের রাজনগর উপজেলার গয়াসপুর গ্রাম থেকে ওজায়ের (৬০) এবং শহরের চৌমোহনা থেকে ইউনুছ আহমদকে (৭০) গ্রেপ্তার করে পুলিশ।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আসামিদের মধ্যে সামছুল হোসেন তরফদার একাত্তরে আল-বদর বাহিনীর এবং নেছার আলী রাজাকার বাহিনীর স্থানীয় কমান্ডার ছিলেন। বাকি তিনজন রাজাকার বাহিনীর সদস্য হিসেবে বিভিন্ন যুদ্ধাপরাধে লিপ্ত হন।