দ্রুত ফাঁসি কার্যকর চাই: সফিউল্লাহ

যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজের মধ্য দিয়ে তার সর্বোচ্চ শাস্তি বহালে সন্তোষ জানিয়েছে সেক্টর কমান্ডার্স ফোরাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 08:01 AM
Updated : 5 May 2016, 08:01 AM

একাত্তরে বুদ্ধিজীবী হত্যায় নেতৃত্বদাতা আল বদর বাহিনীর কমান্ডারের মৃত্যুদণ্ডের রায় এখন দ্রুত কার্যকরের দাবি জানিয়েছেন মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার কে এম সফিউল্লাহ।

সর্বোচ্চ আদালত বৃহস্পতিবার নিজামীর রিভিউ আবেদন খারিজ করার পর প্রতিক্রিয়ায় তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ রায়ে আমরা আনন্দিত। এটা জাতির প্রত্যাশিত রায়। এখন অপেক্ষায় থাকব রায় কার্যকরের।”

সেক্টর কমান্ডার্স ফোরামের চেয়ারম্যান সফিউল্লাহ বলেন, “যুদ্ধাপরাধীর শাস্তি হবেই- এটা প্রমাণ হয়েছে। এখন যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধাপরাধী নিজামীর ফাঁসি কার্যকর দেখতে চাই।”

একাত্তরে হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে একাত্তরের বদর প্রধান নিজামীর মৃত্যুদণ্ডের যে রায় আপিল বিভাগ বহাল রেখেছিল, তা পুনর্বিবেচনার আবেদন করেছিলেন তিনি।

প্রধান বিচারপতি এস কে সিনহা নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার তা খারিজ করে দিলে এই যুদ্ধাপরাধ মামলার সব বিচারিক প্রক্রিয়া শেষ হয়।

জামায়াত আমির নিজামী একাত্তরে ছিলেন দলটির ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘের নাজিমে আলা বা সভাপতি এবং সেই সূত্রে পাকিস্তানি বাহিনীকে সহযোগিতার জন্য গঠিত আল-বদর বাহিনীর প্রধান।

তার পরিকল্পনা, নির্দেশনা ও নেতৃত্বেই যে আলবদর বাহিনী বুদ্ধিজীবী হত্যার নীলনকশা বাস্তবায়ন করেছিল- এই মামলার বিচারে তা প্রমাণিত হয়।