কুয়েতের প্রধানমন্ত্রী আসছেন মঙ্গলবার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে মঙ্গলবার ঢাকা আসছেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2016, 10:31 AM
Updated : 2 May 2016, 10:31 AM

তার এই সফরে দুই দেশের মধ্যে বিনিয়োগ, সামরিক সহযোগিতা এবং ভিসা অব্যাহতি বিষয়ে তিনটি চুক্তি হওয়ার কথা রয়েছে বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। 

কর্মকর্তারা জানান, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ দেশ সফরের অংশ হিসেবে মঙ্গলবার বিকালে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন কুয়েতের প্রধানমন্ত্রী।

কুয়েতের  প্রথম উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহ, অর্থ ও তেল মন্ত্রী আনাস খালেদ আল-সাবাহ, শিক্ষা মন্ত্রী ড. বদর হামাদ আল-ইসা সহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা এই সফরে তার সঙ্গে থাকছেন।

সফরের দ্বিতীয় দিন বুধবার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শেখ জাবের আল-মুবারকের সফরের আনুষ্ঠানিকতা শুরু হবে। ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরেও যাবেন তিনি।

কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ।

কুয়েতের প্রধানমন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাত করবেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী আয়োজিত নৈশভোজেও যোগ দেবেন শেখ জাবের আল-মুবারক।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দ্বিপক্ষীয় বৈঠকে কুয়েত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, জনশক্তি ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণসহ আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

কুয়েত চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডস্ট্রিজের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল এ সফরে দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে থাকছে। তারা বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির সঙ্গে মত বিনিময় করবেন।

তিন দিনের সফর শেষে কুয়েতের প্রধানমন্ত্রী ৫ মে বিকেলে ঢাকা ত্যাগ করবেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।