চাকরির নামে প্রতারণা: সাবেক সেনা-পুলিশ সদস্যসহ আটক ৬

চাকরি দেওয়ার নামে প্রতারণায় জড়িত অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ছয়জনকে আটকের খবর জানিয়েছে র‍্যাব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 11:43 AM
Updated : 29 April 2016, 02:11 PM

তারা হলেন- আবুল কাশেম (৫২), নাসির উদ্দীন (৪৬), তারেক হাসান (৫৩), আব্দুর রাজ্জাক (৫৭), রাশেদুল মজিদ (৩২) ও মামুন আকন্দ (২৩)।

এদের মধ্যে কাশেম ও নাসির সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য আর তারেক সাবেক পুলিশ সদস্য।

র‍্যাব-১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোররাত পর্যন্ত অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।

“অভিযানের সময় রফিকুল, তরিকুল, দিদার ও সবুজ নামে চারজন পালিয়ে যায়।”

এদের মধ্যে রফিকুল ও তরিকুল সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত আর দিদার বিজিবি থেকে চাকরিচ্যুত হয়েছিল বলে আটকদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে জানান র‍্যাব কর্মকর্তা মাসুদ।

তিনি বলেন, এই চক্রটি ১৩ জন চাকরি প্রত্যাশীর কাছ থেকে ৩৯ লাখ টাকা নিয়ে ভুয়া নিয়োগপত্র দেয়। তাদের কাছে ক্যান্টনমেন্ট বোর্ডের নয়টি ভুয়া নিয়োগপত্রও পাওয়া গেছে।

“এই প্রতারক চক্র ক্যান্টনমেন্ট বোর্ডের অধীনে ওয়ার্ড বয়, মালি পদে ভুয়া নিয়োগপত্র দিয়ে প্রতিজনের কাছ থেকে চার থেকে পাঁচ লাখ টাকা করে হাতিয়ে নেয়।”

এছাড়া সশস্ত্র বাহিনীর অধীনে অফিস সহকারী ও অপারেটর পদেরও ভূয়া নিয়োগপত্র টাকার বিনিময়ে দেয় বলে অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

লেফটেন্যান্ট কর্নেল মাসুদ জানান, “ভুক্তভোগীরা তাদের দেওয়া ভুয়া নিয়োগপত্র নিয়ে চাকরিতে যোগ দিতে গেলে জানতে পারে তাদের নিয়োগপত্র ভুয়া। এই চক্র তখন ভুক্তভোগীদের নানাভাবে হুমকি দিয়ে থাকে; এমনকি গোপন রাখতে গুম করার হুমকিও দেয়।”

সেই সব ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে তাদেরকে আটক করা হয় বলে জানান এই র‍্যাব কর্মকর্তা।