সাংস্কৃতিক জোটের ‘অমর একুশে অনুষ্ঠানমালা’ শুরু

‘রাষ্ট্র চলবে বাংলায়, না চলা অন্যায়’ স্লোগানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের অমর একুশে অনুষ্ঠানমালা শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 02:48 PM
Updated : 8 Feb 2016, 02:55 PM

সোমবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে এই আয়োজনের উদ্বোধন করেন চারজন ভাষা সংগ্রামী।

শহীদ মিনারের মূল বেদিতে ভাষাসংগ্রামী বিচারপতি কাজী এবাদুল হক, অধ্যাপক শরীফা খাতুন, অধ্যাপক ফুলে হোসেন ও সাবির আহমেদ চৌধুরীর ‍পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা হয়।

শ্রদ্ধা নিবেদনের এই আনুষ্ঠানিকতা শেষে মহান মুক্তিযুদ্ধ ও ভাষাসংগ্রামে শহীদদের স্মৃতির উদ্দেশ্যে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর জাতীয় সঙ্গীত ও ভাষার গান পরিবেশন করে গণসঙ্গীত সমন্বয় পরিষদ।

উদ্বোধনীতে ভাষাসংগ্রামী কাজী এবাদুল হক বলেন, “বাংলাকে সব পর্যায়ে ব্যবহার করা আজকে আমাদের মন্ত্র হওয়া উচিত। কিন্তু দেশের সর্বস্তরে আজও বাংলা ভাষা চালু হয়নি।

“আদালতে রায় লেখার ক্ষেত্রে নির্দেশনা থাকা এবং এক সময়ে চালু করা স্বত্ত্বেও বিচারপতিরা সেটা অনুসরণ করছেন না।”

ভাষাসংগ্রামী অধ্যাপক শরীফা খাতুন বলেন, “তরুণরাই ভাষার দাবিতে মাঠে নেমে দাবি আদায় করে নিয়েছিল। আবারও তরুণদের মাঝে ভাষার চেতনা জাগ্রত করা দরকার, যাতে তারা ভাষার মর্যাদা রক্ষা করে চলে।”

উদ্বোধনী দিনে ‍নৃত্য পরিবেশন করে ‘স্পন্দন’। এছাড়া সাংস্কৃতিক পরিবেশনায় ছিল সমর বড়ুয়া, আরিফ রহমান ও আবিদা রহমান সেতুর একক সঙ্গীত এবং রফিকুল ইসলাম ও রেজীনা ওয়ালী লীনার একক আবৃত্তি।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবারের অনুষ্ঠানমালা সোমবার থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে এবং ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে হবে।

জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে উদ্বোধনীতে ভাষাসংগ্রামী অধ্যাপক ফুলে হোসেন ও ভাষাসংগ্রামী সাবির আহমেদ চৌধুরীও বক্তব্য দেন।

এ সময় অন্যদের মধ্যে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, জোটের সাবেক সভাপতি নাসির উদ্দিন ইউসুফ, জাতীয় কবিতা পরিষদ সভাপতি কবি মুহাম্মদ সামাদ, গণসঙ্গীত সমন্বয় পরিষদ সভাপতি ফকির আলমগীর, নাট্যজন ঝুনা চৌধুরী, পথনাটক পরিষদ সভাপতি মান্নান হীরা ও আয়োজক কমিটির আহ্বায়ক মিজানুর রহমান উপস্থিত ছিলেন।