‘ইয়াং ছেলেরা’ অনেক ‘ইনোভেটিভ’: স্বরাষ্ট্রমন্ত্রী

বন্ধ করার পরও যারা বিকল্প পথে ফেইসবুক ব্যবহার করছেন, তাতে উপর নজরদারির কথা টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বললেও তাদের প্রশংসাই করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 12:26 PM
Updated : 24 Nov 2015, 12:26 PM

নাশকতাকারীদের আন্তঃযোগাযোগ ঠেকাতে সরকার ফেইসবুকসহ কয়েকটি অ্যাপ কয়েকদিন আগে বন্ধ করলেও নানা প্রক্রিয়ায় এখনও তা ব্যবহার করতে পারছেন অনেকে।

এ বিষয়ে প্রতিমন্ত্রী তারানা হালিম গত শনিবার বলেছিলেন, “যারা ভিন্ন পথে সীমিতভাবে ফেইসবুকসহ অন্যান্য অ্যাপ ব্যবহার করছেন, তারা কোনো নিরাপদ উপায়ে ব্যবহার করছেন না। এ কারণে আমরা তাদের মনিটর করতে পারছি।”

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকরা এই প্রসঙ্গটি তুললে স্বরাষ্ট্রমন্ত্রী হাসতে হাসতে বলেন, “আমাদের ইয়াং ছেলেরা অনেক ইনোভেটিভ। তারা আমাদের দেশের ভবিষ্যত। তারা একটা না একটা কিছু করে প্রচেষ্টা নিচ্ছে।”

“তাদের মেধা আছে, মেধা প্রয়োগ করে অনেক কিছু করছে,” মন্তব্য করেই তিনি আবার এই ‘ইয়াংদের’ তা না করতে বারণ করেছেন। 

যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মো. মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকরের আগে ফেইসবুকসহ অ্যাপগুলো বন্ধ করার পর মন্ত্রীরা বলেছিলেন, অনির্দিষ্টকাল পর্যন্ত তা বন্ধ থাকবে।

ফেইসবুক কবে খুলে দেওয়া হবে- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আপনি (সাংবাদিক) এ কথাটা বললেন, এ কথা বলার আগে দেখেন- চীনে প্রয়োজন হয়েছে বলে বন্ধ করে দিয়েছে, ফ্রান্সে প্রয়োজন হয়েছে বলে বন্ধ করে দিয়েছে। আমাদের এখন প্রয়োজন হয়েছে, আমরা বন্ধ করে দিয়েছি।”

তবে এই ব্যবস্থা সাময়িক জানিয়ে তিনি বলেন, “প্রথম দিনও বলেছি, এটা সাময়িক ব্যবস্থা। যে কোনো মুহূর্তে এটা তুলব।”

জঙ্গিরা নিজেদের মধ্যে যোগাযোগে ফেইসবুক-ভাইবারসহ বিভিন্ন অ্যাপ ব্যবহার করে আসছিল বলে গোয়েন্দা তথ্যে উঠে আসে। পুলিশও বলে আসছিল, নাশকতাকারীরা মোবাইল ফোনে কথা না বলে ইন্টারনেটভিত্তিক এসব অ্যাপ ব্যবহার করায় তাদের ধরতে সমস্যা হচ্ছে।

বাংলাদেশে আইএসসের কোনো সাংগঠনিক তৎপরতা নেই বলে আবারও দাবি করেন আসাদুজ্জামান কামাল।

আসাদুজ্জামান খাঁন কামাল (ফাইল ছবি)

“আপনি আইএসের কথা বললে এখনও আমি খুব জোর গলায় বলব, আমাদের দেশে সাংগঠনিকভাবে আইএস ধরনের কোনো কিছুর অস্তিত্ব নেই,” এক সাংবাদিকের প্রশ্নে বলেন তিনি।

“এখানে কিছু কিছু জঙ্গিরা মাথাচাড়া দিয়ে উঠত- জেএমবি নামে, আনসারুল্লাহ বাংলা টিম নামে, নানান নামে। এখন আর সেই ধরনের সাংগঠনিক কায়দায় কিংবা সে ধরনের নেই কেউ। সবাইকে ধরেছি। আনসারুল্লাহ বাংলাটিম বলেন, জেএমবি বলেন। তাদের কর্মকাণ্ড আমরা নিয়ন্ত্রণ করেছি।”

তবে এই জঙ্গিরা নানা দলের নামে পরিচিত হলেও সবার মূল এক স্থানে বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

“এগুলোর যদি গোড়া খুঁজতে যান তাহলে দেখবেন তাদের উৎপত্তিটা জামায়াত-শিবির এবং যুদ্ধাপরাধীদের আশ্রয়-প্রশ্রয়প্রাপ্ত সংগঠনগুলোকে প্রত্যক্ষ মদদ দিত।”

সেক্ষেত্রে আইএসের ওয়েবসাইটে জামায়াত আমির নিজামীকে ‘মুরতাদ’ বলার ব্যাখ্যা কী- জানতে চাইলে আসাদুজ্জামান কামাল বলেন, “এ প্রশ্নের উত্তর আমি এভাবে বলব- গোড়াটা হল জামায়াত-শিবির। এই মুহূর্তে কে কার সঙ্গে আছে তা জানি না। কিন্তু আমি বলছি, অরিজিন অর্থাৎ গোড়া এক। এটাই আমি বলতে চাইছি।”

হাতে লেখা পাসপোর্ট পৃথিবী থেকে বিদায় নিলেও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রকাশ নিয়ে দুশ্চিন্তা করতে মানা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

“প্রতিদিন আমরা ২০ হাজার পাসপোর্ট প্রিন্ট করতে পারি। এখন চাহিদাও কমে গেছে। এখন আমাদের প্রতিদিন ২০ হাজার প্রিন্ট করতে হয় না।”

বিদেশে থাকা বাংলাদেশিরা সেই দেশের অবস্থানরত দূতাবাসের মাধ্যমে সাত দিনের মধ্যে এমআরপি করতে পারছেন বলেও তিনি জানান।