চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মন্ত্রিসভার চূড়ান্ত সায়

দেশের গুরুত্বপূর্ণ দুই নগরী চট্টগ্রাম ও রাজশাহীতে দুটো মেডিকেল বিশ্ববিদ্যালয় চালু করতে আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 11:18 AM
Updated : 5 Oct 2015, 11:18 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে ‘চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন ২০১৫’ এবং ‘রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন ২০১৫’ এর খসড়ার এই অনুমোদন দেওয়া হয়।

এ দুটি বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে দেশে চিকিৎসা বিষয়ে উচ্চশিক্ষার বিদ্যাপীঠের সংখ্যা হবে তিনটি। ১৯৯৮ সালে ইন্সটিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিসিন অ্যান্ড রিসার্চকে (পিজি হাসপাতাল) বাংলাদেশের প্রথম চিকিৎসা বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হয়।

মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, এ দুই আইনের মাধ্যমে চট্টগ্রাম ও রাজশাহীতে দুটি নতুন মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে। রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীভূক্ত মেডিকেল কলেজগুলো এ দুই মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত হবে।

“এটা আগে নীতিগত অনুমোদনের জন্য কেবিনেটে এসেছিল। তখন কেবিনেট কিছু নির্দেশনা দিয়েছিল। সেই নির্দেশনা অনুসারে স্বাস্থ্য মন্ত্রণালয় খসড়াটি সংশোধন করেছে, এরপর ভেটিং নিয়েছে। তারপর আজ চূড়ান্ত অনুমোদন হয়েছে।”

সচিব জানান, শুরুতে চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার প্রস্তাব থাকলেও পরে মস্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী আলাদা মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।   

“সাধারণভাবে এখানে স্নাতকোত্তর পর্যায়ের পাঠদান হবে। তবে নার্সিংয়ের বিষয়ে স্নাতক কোর্সও থাকবে। দুই আইন হুবহু একই রকম।”

গত বছর নভেম্বরে এক অনুষ্ঠানে দেশে আরও দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সেনাবাহিনীর যেসব হাসপাতালে পাঁচশ শয্যা রয়েছে সেগুলোকে মেডিকেল কলেজ করার কথা বলেন।

দেশে বর্তমানে ২৩টি সরকারি মেডিকেল কলেজ আছে। আরও পাঁচটি মেডিকেল কলেজ চালুর প্রক্রিয়া চলছে।