‘দেশে প্রতি ১২ সেকেন্ডে হচ্ছে নতুন ফেইসবুক অ্যাকাউন্ট’

বাংলাদেশে প্রতি ১২ সেকেন্ডে নতুন একটি ফেইসবুক অ্যাকাউন্ট খোলা হচ্ছে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2015, 01:58 PM
Updated : 3 Sept 2015, 01:58 PM

বৃহস্পতিবার সংসদে এক সম্পূরক প্রশ্নের জবাবে পলক এই তথ্য জানান।

ব্যক্তিগত অ্যাকাউন্টের বাইরেও তার নামে ফেইসবুকে অ্যাকাউন্ট রয়েছে জানিয়ে সাংসদ ফরহাদ হোসেন বলেন, “এই সব অ্যাকাউন্ট আমি চালাই না। এর প্রতিকার কী?”

জবাবে প্রতিমন্ত্রী বলেন, “এটা আপনার একার প্রশ্ন নয়, এটা বাংলাদেশের কোটি কোটি মানুষের প্রশ্ন। বাংলাদেশ এখন ফেইসবুকের দ্বিতীয় দ্রুত বর্ধনশীল দেশ। প্রতি ১২ সেকেন্ডে আমাদের দেশে একটি অ্যাকাউন্ট খোলা হচ্ছে।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বিটিআরসির ওয়েবসাইটে গিয়ে প্রতিকার পাওয়ার উপায় সম্পর্কে জানা যাবে বলে জানানোর পাশাপাশি হেল্পলাইনের একটি নম্বরও সংসদকে জানান পলক।

নম্বরটি হচ্ছে, ০১৭৬৬৬৭৮৮৮৮। ২৪ ঘণ্টা ফেইসবুক সংক্রান্ত বিষয়ে এখান থেকে পরামর্শ পাওয়া যাবে বলে জানান তিনি।

ফেইসবুক সংক্রান্ত কোনো অভিযোগ পেলে সেগুলো একত্রিত করে বিটিআরসি ও আইসিটি বিভাগ ফেইসবুক কেন্দ্রীয় দপ্তরে পাঠায় বলেও জানান প্রতিমন্ত্রী পলক।

অন্য এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, “সরকার ইন্টারনেটকে নিরাপদ করতে নানা পদক্ষেপ নিচ্ছে। আমরা আইসিটি আইন করেছি, পর্নগ্রাফির বিরুদ্ধে আইন করেছি। এছাড়া সমন্বিত সাইবার অ্যাক্ট করছি। এই আইন হয়ে গেলে ‍সুরক্ষা আরো বাড়বে।